18.5 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

এই পৃথিবীকে বাঁচান

এই পৃথিবীকে বাঁচান
বেশ কয়েকবছর আগে কানাডার No Frills দোকানে ২৪টি বোতল পানির এক কেসের দাম ছিল মাত্র ১ ডলার থেকে ১৬৭ এর মতো তখন মহা আনন্দে ওগুলি কিনে ফেলতাম এবং গাড়িতে রেখে দিতাম পানি শেষ হলে বোতলগুলি সবসময় রিসাইকেলে ফেলা হতো না

অন্তত আপনার করণীয়টুকু করুন।

Nature is like our mother, that’s why we call it “mother nature”. If so then why would you throw trash on her?? You alone may not change the world or change everyone’s bad habits but you can certainly take part in the process by doing our your due diligence, please do that! The attached pictures are the symbol of our little step towards that.

- Advertisement -

পৃথিবীকে আমরা “Mother nature” বলে আখ্যায়িত করে থাকি। আসলেই তো সে আমাদের সবার “মা’ কিন্তু সেই মায়ের উপর কি আমাদের আবর্জনা ফেলা উচিত ! প্রশ্ন উঠতে পারে তাহলে আমাদের আবর্জনা আমরা ফেলবো কোথায়। সেই আদিকাল থেকে প্রতিটি সমাজেই এই বিষয়ে দিকনির্দেশনা আছে, যদিও আমরা সেগুলি প্রায়ই উপেক্ষা করি। আগেকার দিনে যে সমস্ত আবর্জনা তৈরী হতো সেগুলির অধিকাংশই মাটির সাথে বা প্রকৃতিতে মিশে যাওয়ার মতো ছিল, কিন্তু আধুনিকতার সাথে সাথে আমরা যে সমস্ত আবর্জনা তৈরি করছি সেগুলি আর প্রকৃতিতে মিশে যাবার নয়, ফলে আমাদেরকে যতদূর সম্ভব সেই জিনিষগুলি বর্জন করা এবং রিসাইকেলের দিকে নজর দেওয়া উচিৎ।
এই ব্যাপারে পৃথিবীতে অনেক কথাবার্তা শুরু হলেও এখনো Actionটা যে পরিমাণে হওয়া দরকার সেটা হচ্ছে না, মূলত আমাদের অবহেলার কারণে। ফলে আমরা নিজেরাই আমাদের বিপদ ডেকে আনছি। এখন দেখবেন Forest Fire, Flood, Earthquake, Mudslide, Cyclone ইত্যাদি আগের তুলনায় বেশি হচ্ছে। প্রাকৃতিক ভারসাম্য রক্ষার জন্য এগুলি যতটুটকু দরকার তার থেকে ঢের বেশি হচ্ছে।
আমরা কেন যেন ভাবি, আমি একা কি করতে পারি; কেউ করে ফেলবে এবং এই মানসিকতা থেকে আমরা আমাদের নিজের দায়িত্বটাকে এড়িয়ে যাচ্ছি। এ প্রসঙ্গে আমাদের পবিত্র কোরানের একটি আয়াত খুব Related, “The true servants of the Most Compassionate are those who walk on the earth humbly” (25:63) .

আজ থেকে বেশ কয়েকবছর আগে কানাডার No Frills দোকানে ২৪টি বোতল পানির এক কেসের দাম ছিল মাত্র ১ ডলার থেকে ১.৬৭ এর মতো। তখন মহা আনন্দে ওগুলি কিনে ফেলতাম এবং গাড়িতে রেখে দিতাম। পানি শেষ হলে বোতলগুলি সবসময় রিসাইকেলে ফেলা হতো না।
তারপর বাজারে গেলে বিনা পয়সায় প্লাষ্টিক ব্যাগ দিতো, তাই আর ছোটবেলার মত Reusable বাজারের ব্যাগ ব্যবহার করতাম না। বাইরে কোথাও গেলে বা বাসায় বেশি লোকজন আসলে প্লাস্টিকের থালাবাটি বা চামচ কিনে নিতাম। ধোয়াধুয়ির ঝামেলা নেই।

কিন্তু, এগুলি যে পরিবেশকে কি পরিমান ক্ষতি করে সেটা নিয়ে ভাবি নাই। যাহোক, বেশ কয়েকবছর আগে যখন কোনো কানাডিয়ান রিপোর্টারের মুখে শুনলাম বাংলাদেশে প্লাষ্টিক ব্যাগ ব্যান করেছে, এবং কানাডাও সেটি আস্তে আস্তে করবে। তখনই মনে হলো আমি/আমরা কি করছি। তারপর থেকে ওগুলি ব্যবহার না করার অভ্যাস গড়তে বেশ কয়েকবছর কেটে গেলো কিন্তু আল্লাহর রহমতে সেটা একসময় সম্ভব হলো। আপনি সিরিয়াসলি মন থেকে ভালো কিছু আল্লাহর কাছে চাইলে এবং সে অনুযায়ী চেষ্টা করলে আপনি একদিন পাবেন। হয়তো কখনো দ্রুত হয়, আবার কখনো দেরিতে হয়, কিন্তু দ্রুত না হলে আমরা ধৈর্য হারিয়ে ফেলি।

সম্ভবত ২০১৬/১৭ থেকে গাড়ির মধ্যে Reusable বাজারের ব্যাগ রাখা, গাড়িতে সবসময় একটি গার্বেজ ব্যাগ রাখা, গাড়িতে একটি BPA Free Reusable পানির বোতল রাখা, এগুলি দিয়েই যাত্রা শুরু। পরবর্তীতে যখন ক্যাম্পিংয়ে অথবা কোনো আউটডোর এক্টিভিটিসে যাই তখন Reusable গ্লাস, প্লেট বা কাটলারী ব্যবহার শুরু করি। কোনো বিশেষ কারণবশত মাঝে মধ্যে ব্যতিক্রম হলেও ৯০% ক্ষেত্রে সফল। এখন অবশ্য অভ্যাসে পরিনিত হয়ে গেছে।
ক্যাম্পিংয়ে আমরা সাধারণত কয়েকটি পরিবার মিলে যাই। এতে Challenge এবং সুবিধা দুইটাই আছে, তবে Challangeএর মাত্রা কম। সুবিধা হলো সবাই মিলে একসাথে মজা করলেন, বিশেষ করে বাচ্চারা বোর ফিল করবে না, একা বা একটি পরিবার গেলে যেমন পরিশ্রম হয়ে একসাথে গেলে সেরকম হয় না, খরচও তুলনামূলকভাবে কম হয়, তাছাড়া সবাই এই সমস্ত দেশে থেকে আমাদের আগেরদিনের এক্সটেন্ডেড পরিবারের যে ব্যাপারটা ভুলতে বসেছে তার কিছুটা হলেও বিকল্প পাওয়া যায়, বাচ্চারা Solidarity ব্যাপারটা প্রাক্টিক্যালি বুঝতে পারে, সবারই কমুনিকেশন স্কিলটা কিছুটা ঝালাই করা হয় বিভিন্ন ধরণের খেলাধুলা বা এক্টিভিটিসের জন্য যথেষ্ট সদস্য থাকে।

তবে, সব থেকে বড়ো থেকে Challenge হলো সমমনা সদস্য পাওয়া। আল্লাহর রহমতে আমাদের সবার মধ্যে সেটি আছে, পার্থক্য যে নেই তা নয়, তবে সেটি Tolerable. আমি ব্যাক্তিগতভাবে বড়োদের নিয়ে খুব একটা ভাবি না, কারণ তারা হয়তো নিজেকে খুব বেশি পরিবর্তন করতে পারবেন না, কিন্তু আমার টার্গেট বাচ্চারা। তাদের মনে যদি একে ওপরের কাজে সাহায্য করা, কেউ কাউকে ফেলে না যাওয়া, একটা জিনিস সবাই মিলে শেয়ার করা, প্রকৃতিকে সম্মান করা, চলমান পরিস্থিতি যদি অনুকূলে নাও থাকে তার সাথে খাপ খাইয়ে নেওয়া, সৎ থাকা এই বিষিয়গুলির কিছুটাও স্থান পায় তাহলে সেটাই আমার বা আমাদের বড়ো Achievement. আর এগুলি সবই হচ্ছে খেলার ছলে। আমাদের গ্ৰুপে যে সমস্ত মা-বাবা আছেন তারা বলতে পারবেন আমাদের ওখানে অবস্থানকালে তাদের বাচ্চারা একবারও কোনো Electronic Device, অর্থ্যাৎ ফোন, আইপ্যাড, ট্যাবলেট ইত্যাদি ব্যবহার করে কি না।

বিগত বছরগুলিতে আমরা বাচ্চাদেরকে এই প্রকৃতির মাঝে কিছুটা সময় একেবারে সাদামাঠাভাবে কাটানো এমনভাবে অভস্ত করে ফেলেছি যে, প্রতিবছর তারা অপেক্ষায় থাকে আবার কখন তারা যাবে। এইসমস্ত আউটডোর এক্টিভিটিসে কষ্ট আছে অনেক, বড়দের এবং ছোটদের সবার, কিন্তু দিনশেষে পাওয়াটা অনেক Significant . আমাদের ছোট বাচ্চারা, “তুমি জায়গাটি যেভাবে পেয়েছো, তার থেকে ভালোভাবে রেখে যাবে” এই স্লোগানটি বুঝে গেছে এবং তারা সেটি প্রায়ই কাজে পরিনিত করে। আমাদের ২/১ জন বাচ্চা আর বাচ্চা নেই, বড়ো হয়ে গেছে, তাদের এখন নিজেদের সার্কেল আছে, নিজেদের কর্মকান্ড আছে, কিন্তু আমার ভালো লাগে যে এখনো তাদের মনে সেই ছোট বেলার যে জিনিষগুলি আমরা তাদেরকে অভ্যস্ত করেছিলাম, এখনো তারা সেটি মেনে চলে। ওই সব বড়ো হওয়া বাচ্চারা যখন বলে, ” উনিই ছিলেন সেই ব্যাক্তি যার হাত ধরেই আমি প্রথম প্রকৃতিকে সত্যি করে চিনেছিলাম” . আমার মতো একজন গ্রাম থেকে উঠে আসা অতি সাধারণ পরিবারের সাধারণ মানুষের এর থেকে আর বড়ো পাওয়া কি হতে পারে। আল্লাহ আমাদের এভাবে আরো সুযোগ দিন যাতে করে আমরা যেন আমাদের আগামী প্রজন্মর কাছে অল্প করে হলেও কিছু মূল্যবোধ রেখে যেতে পারি। আপনি ২/৩ টি সমমনা পরিবার মিলে একটা আউটডোর এক্টিভিটিস গ্রূপ করে ফেলুন, দেখবেন আপনাদেরও ভালো লাগবে, বাচ্চারাও উপভোগ করবে। বিভিন্ন লিমিটেশনের কারণে গ্রূপ খুব বেশি বড়ো করা যায় না, তা না হলে অনেক অনেক পরিবার নিয়ে আমরা যেতে পারতাম।

আমরা প্লাস্টিক পানি বা পপের বোতল এবং প্লাস্টিক বা স্টাইরোফোমের গ্লাস/কাপ ব্যবহার করা আগে থেকেই বন্ধ করেছি, কিন্তু আমাদের যার যার ব্যক্তিগত গ্লাস/কাপ ব্যাবহার একটা অনিচ্ছাকৃত সমস্যা দেখা দেয়। মাঝে মধ্যে ভুলে ভুলে একজন আর একজনের কাপ/গ্লাস ব্যবহার করে ফেলে, তাই সেই সমস্যা সমাধানের জন্য আমরা প্রত্যেকের নামে একটি করে Custom-made গ্লাস/কাপ বানিয়েছি, যাতে সবার নাম লেখা থাকবে। সাথে ছবিতে আপনারা সেই নমুনা দেখতে পাবেন।
আমাদের পরবর্তী প্রজেক্ট প্রত্যেকের জন্য এই ধরনের প্লেট। কোন Individual Pop-can বা পানির বোতল Prohibited. “Mother Nature” এর জন্য আমাদের ক্ষুদ্র সম্মান ! আপনারও এগিয়ে আসুন।
15

- Advertisement -

Related Articles

Latest Articles