7.1 C
Toronto
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

গ্রোসারি বাবদ পরিবারগুলোর অতিরিক্ত ব্যয় হবে ৭০০ ডলার

গ্রোসারি বাবদ পরিবারগুলোর অতিরিক্ত ব্যয় হবে ৭০০ ডলার
ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া

২০২৪ সালেও খাদ্যের দাম বাড়তি থাকবে বলে ধারণা করা হচ্ছে। তারপরও গ্রোসারি বাবদ অর্থ সাশ্রয় ও খাবার নষ্ট না করার কিছু উপায় আছে কানাডিয়ানদের সামনে।

ডালহৌসি ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া, ইউনিভার্সিটি অব গুয়েল্ফ এবং ইউনিভার্সিটি অব সাস্কেচুয়ান তাদের বার্ষিক কানাডা’স ফুড প্রাইস রিপোর্ট প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, মূল্যস্ফীতির হার মোটামুটি মাত্রায় থাকায় ২০২৪ সালে খাদ্যের দাম ২ দশমিক ৫ থেকে ৪ দশমিক ৫ শতাংশ বাড়তে পারে।

- Advertisement -

প্রকল্প প্রধান এবং ডালহৌসির এগ্রি-ফুড অ্যানালিটিকস ল্যাবের পরিচালক সিলভেইন চার্লেবোয়িস সিটিভি নিউজ টরন্টোকে বলেন, মূল্যস্ফীতির প্রসসঙ্গ এলে অন্টারিওকে আমরা গড়পড়তা প্রদেশ হিসেবে ধরতে পারি।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বেকারি, মাংস ও সবজির দাম সবচেয়ে বেশি ৫ থেকে ৭ শতাংশ বাড়তে পারে। ২০২৪ সালে চার সদস্যের একটি পরিবারকে খাবার বাবদ ৭০০ ডলার অতিরিক্ত ব্যয় করতে হতে পারে। ২০২৩ সালে খাবার বাবদ চার সদস্যের একটি পরিবারের বার্ষিক খরচ হিসাব করা হয়েছিল ১৬ হাজার ২৯৭ দশমিক ২০ ডলার।

তবে ধৈর্য্য ধারণ করলে ফল পাওয়া যাবে বলে জানান চার্লেবোয়িস। তিনি বলেন, খাবার বাবদ অর্থ সাশ্রয় করাই ২০২৪ সালের প্রধান ভাবনা বলে আমি মনে করি। আপনি যদি অপেক্ষা করেন এবং নজর রাখেন তাহলে আরও বেশি ছাড় দেখতে পাবেন। ২০২৩ সালের দ্বিতিয়ার্ধে আমরা খাদ্য মূল্যস্ফীতি

অব্যাহতভাবে কমতে দেখেছি। শুকনা খাবারের ক্ষেত্রে আমরা আরও বেশি ছাড়ের প্রত্যাশা করছি। এসব পণ্যে মুনাফা মার্জিন আঁটোসাঁটো হয়ে আসছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles