27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ফেডারেল নিঃসরণ আইন ভঙ্গ সাস্কেচুয়ানের জন্য দুর্ভাগ্যজনক: স্কট মো

ফেডারেল নিঃসরণ আইন ভঙ্গ সাস্কেচুয়ানের জন্য দুর্ভাগ্যজনক: স্কট মো
মো স্কট এক সাক্ষাৎকারে বলেন এটা দুর্ভাগ্যজনক যে প্রদেশ ও অটোয়া সবসময় একসঙ্গে কাজ করতে পারছে না

আইনের শাসন কানাডিয়ান গণতন্ত্রের মৌলিক স্তম্ভ বলে একসময় মন্তব্য করেছিলেন সাস্কেচুয়ানের প্রিমিয়ার স্কট মো। তার প্রদেশই এখন তা ভঙ্গের প্রস্তুতি নিচ্ছে।

দ্য কানাডিয়ান প্রেসকে সম্প্রদি দেওয়া বছরশেষের সাক্ষাৎকারে প্রিমিয়ার বলেন, ১ জানুয়ারি থেকে অটোয়াকে কার্বন লেভি না দেওয়ার মধ্য দিয়ে ফেডারেল আইন ভঙ্গ করতে যাচ্ছে প্রদেশ। এটা দুর্ভাগ্যজনক। তবে এটা সঠিক সিদ্ধান্ত বলেই তার বিশ্বাস।

- Advertisement -

তিনি বলেন, সাস্কেচুয়ানের আমাদের প্রাদেশিক মন্ত্রীর নেতৃত্বে ফেডারেল আইন ভঙ্গ করা হবে। এটা দুর্ভাগ্যজনক। কিন্তু প্রদেশের পক্ষ থেকে এই লঙ্ঘন করা হচ্ছে বাসিন্দাদের সিদ্ধান্তের ভিত্তিতে। যেমনটা ফেডারেল সরকার আটলান্টিক কানাডার পক্ষ থেকে করেছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত অক্টোবরে ঘোষণা দেন যে, হিটিং অয়েল ব্যবহারকারীরা আগামী তিন বছর কার্বন লেভি পরিশোধ থেকে অব্যাহতি পাবেন। এটা মূলত আটলান্টিক প্রদেশগুলোর জন্য সহায়ক হবে। সাস্কেচুয়ারে প্রিমিয়ার স্কট মো এবং আলবার্টার প্রিমিয়ার ড্যানিয়েলে স্মিথ প্রাকৃতিক গ্যাসের ক্ষেত্রেও এই অব্যাহতি চান। কিন্তু প্রধানমন্ত্রী তা প্রত্যাখ্যান করেন।

মোর সাস্কেচুয়ান দলীয় সরকার এরপর দাবি বাড়িয়ে বলে, ১ জানুয়ারি থেকে প্রদেশের গ্যাস ইউটিলিটি সাস্কঅ্যানার্জি ফেডারেল কার্বন লেভি দেবে না। অর্থাৎ, বাসিন্দারা তাদের বিল সাশ্রয় করতে পারবেন।
মো স্কট এক সাক্ষাৎকারে বলেন, এটা দুর্ভাগ্যজনক যে, প্রদেশ ও অটোয়া সবসময় একসঙ্গে কাজ করতে পারছে না। এই সুযোগ এখানে না থাকায় এবং পরামর্শ না করা এই নীতি বা নীতিমালা যখন এগিয়ে নেওয়া হচ্ছে তখন দুর্ভাগ্যবশত আমরা আমাদের অবস্থান গণমাধ্যমকে জানিয়েছি। এসব চ্যালেঞ্জের কিছু কিছু নিয়ে যদি আমরা পর্দার আড়ালে কাজ করি তার চেয়ে এটা অনেক বেশি প্রকাশ্য।
গত বছর পেিরবশ বিষয়ে সাস্কেচুয়ান দলীয় সরকার প্রায় সময়ই ফেডারেল সরকারের সঙ্গে বিরোধে জড়িয়েছে। মোর বিশ্বাস, এই নীতি প্রদেশের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবে।

গত মে মাসে তিনি বলেন, তার প্রদেশ ২০৩৫ সালের মধ্যে নেট-জিরো ইলেক্ট্রিক্যাল গ্রিডের ব্যাপারে কাজ করার ক্ষেত্রে অটোয়ার প্রস্তাব অনুসরণ করবে না। এর পাঁচ মাস পর তিনি ঘোষণা দেন যে, সাস্কঅ্যানার্জি ফেডারেল কার্বন লেভি পরিশোধ করবে না।

- Advertisement -

Related Articles

Latest Articles