7.9 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

সঙ্গীকে খুশি রাখার ৫ কৌশল

সঙ্গীকে খুশি রাখার ৫ কৌশল
ছবি সংগৃহীত

মাঝে মাঝে এমন হতে দেখা যায়, সঙ্গী কোনো কারণে রাগ করে আছে এবং আপনার সঙ্গে কোনো কথাই বলতে চাইছে না। হতাশ হবেন না। এটি শুধু আপনার সঙ্গেই নয়, যারা প্রেম কিংবা বিয়ের সম্পর্কে আছেন, তাদের প্রায় সবার সঙ্গে হয়ে থাকে। তবে এটি বাড়তে দেওয়া মোটেও ঠিক নয়। কিছু কিছু ক্ষেত্রে দেখা যায়, এভাবেই সম্পর্কে তিক্ততা চলে আসে এবং বিচ্ছেদ হয়ে যায়। পরে আফসোস করা ছাড়া আর কোনো উপায় থাকে না। তাই সঙ্গীকে সব সময় খুশি রাখার চেষ্টা করাই ভালো। কিছু কৌশল অবলম্বন করে খুব সহজেই আপনার সঙ্গীকে খুশি রাখতে পারেন। চলুন জেনে নেওয়া যাক, সঙ্গীকে খুশি রাখার ৫ কৌশল-

ঝগড়া হলে ইগো দূরে রেখে কথা বলুন

- Advertisement -

এমন হতেই পারে আপনার কোনো ভুল নেই, তারপরও সঙ্গী কিছু বুঝতেই চাইছে না। এইসময় বেশিরভাগ মানুষ ভুল পদক্ষেপ নেয় এবং ইগো নিয়ে বসে থাকে। কথাও বলতে চায় না। এটি একদমই ঠিক নয়। এই ধরনের পরিস্থিতিতে রাগ করা যাবে না, তার সঙ্গে নম্রভাবে কথা বলতে হবে এবং তার রাগের কারণটি খুঁজে বের করতে হবে।

এই উপদেশটি হয়তো জীবনে অনেক শুনেছেন। এটি সত্যিই বেশ কার্যকরী। অনেকের ধারণা থাকতে পারে, ক্ষমা চাইলে ছোট হয়ে যাবেন। তবে এটি মোটেও সঠিক ধারণা নয়। আপনার একটি ছোট সরি যদি কাউকে খুশি করতে পারে, তবে এতে আপনি কখনোই ছোট হয়ে যেতে পারেন না। তাই ক্ষমা চাইতে শিখুন।

কথা শুনুন

মানুষের কথা মনোযোগ দিয়ে শোনা অনেক জরুরি। যখন আপনার সঙ্গী তার সমস্যার কথা বলে, তখন তার দিকে মনোযোগ দিন। মাঝে মাঝে তর্ক না করে কিংবা উপদেশ না দিয়ে শুধু মনোযোগ দিয়ে কারো কথা শোনা অনেক সমস্যার সমাধান করে দেয়। তাই সঙ্গী কিছু বললে তার কথা মনোযোগ দিয়ে শুনুন।

ভালোবাসা অনুভব করান

বেশিরভাগ সময় আমরা কাউকে ভালোবাসলেও ভালোবাসা দেখাতে চাইনা। এটি মোটেও ঠিক নয়। কাউকে ভালোবাসলে তাকে সেটা অনুভব করানো অনেক জরুরি। আপনি তাকে ভালোবাসেন, সঙ্গীকে এটি অনুভব করাতে হবে। তার যত্ন নিতে হবে। মাঝে মাঝে উপহার দিন। ঘুরতে নিয়ে যান।

হাসানোর চেষ্টা করুন

হাসি এমন একটি জিনিস যা মন ভালো রাখতে অনেক ভূমিকা রাখে। তাই সঙ্গীকে হাসানোর চেষ্টা করুন। যদি সে কোনো কারণে রাগ করে থাকে তবে তাকে হাসিয়ে রাগ ভাঙাতে পারেন। এটি আপনার সম্পর্ককেও ভালো রাখতে সহায়তা করে।

- Advertisement -

Related Articles

Latest Articles