18.5 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

প্রতারণায় পড়ে ৭ হাজার ডলার খোয়ালেন অন্টারিওর এক নারী

প্রতারণায় পড়ে ৭ হাজার ডলার খোয়ালেন অন্টারিওর এক নারী
বিনিয়োগ প্রতারণার শিকার হয়ে ৭ হাজার ডলার খুইয়েছেন অন্টারিওর এক নারী

বিনিয়োগ প্রতারণার শিকার হয়ে ৭ হাজার ডলার খুইয়েছেন অন্টারিওর এক নারী। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া খবর দিকে এই ফাঁদে পা দেন তিনি। একই ধরনের প্রতারণার শিকার অন্যরা যাতে না হয় সেজন্য সতর্ক করে দিয়েছেন তিনি। সেই সঙ্গে তার প্রতারণার গল্পও বলেছেন।

শিভন টেইলর নামে ওই নারী সিটিভি নিউজ টরন্টোকে বলেন, টিকটক সার্চ করার সময়ই খবরটি প্রথম চোখে পড়ে তার। খবরে বলা হয়, কেউ একজন মাত্র ২৫০ ডলা বিনিয়োগ করে এখন মাসে আয় করছেন ২৮ হাজার ডলার। খবরটিতে বলা হয়, একজন পুলিশ কর্মকর্তা মাসে কয়েক হাজার ডলার আয় করছেন। এটা আমাকে আগ্রহী করে তোলে এবং আমি সাইন আপ করি।

- Advertisement -

টেইলর বলেন, বিনিয়োগ প্ল্যাটফরমটির সঙ্গে যোগাযোগের পরদিন কেউ একজন তাকে ফোন করে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ শুরু করার পরামর্শ দেন। প্রথমে তারা তাকে মাত্র ২৫০ ডলা রাখতে বলে। কিন্তু সময়েল সঙ্গে সঙ্গে তিনি বিনিয়োগ বাড়াতে থাকেন এবং শেষ পর্যন্ত এর পরিমাণ দাঁড়ায় ৭ হাজার ২৫০ ডলার।

কিন্তু টেইলর ওই অর্থ উত্তোলন করতে গেলে আর উত্তোলন হয় না। এরপর তিনি বুঝতে পারেন যে, যে সংবাদ প্রতিবেদনটি তিনি দেখেছিলেন সেটি সঠিক নয়। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বিকৃত করা হয়েছে সংবাদ প্রতিবেদনটি।

ইলোন মাস্ক এবং অন্য সেলিব্রিটিদের ডিপফেক ভিডিও ব্যবহার করে এর আগেও একই ধরনের বিনিয়োগ প্রতারণা করা হয়েছে।

টেইলর বলেন, আমার অর্থ ওই প্ল্যাটফরমে আর নেই। ওই অর্থ আমার অটিজমে আক্রান্ত ছেলের দেখাশোনার জন্য রেখেছিলাম। আমি খুবই হতাশ এবং বিপর্যন্ত। এটা অর্থ তাকে দেখাশোনায় ব্যয় করার কথা ছিল।

কানাডিয়ান অ্যান্টি-ফ্রড সেন্টারের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের কেবল প্রথমার্ধেই বিনিয়োগ প্রতারণার শিকার হয়ে ১ হাজার ৭৪২ জন ভুক্তভোগী ১ কোটি ৬৩ লাখ ৬৩ হাজার ১৮২ ডলার খুইয়েছেন।

কানাডিয়ান ইনভেস্টমেন্ট রেগুলেটরি অর্গানাইজেশনের (সিআইআরও) বিনিয়োগ অফিসের প্রধান কারেন ম্যাকগিনেস সিটিভি নিউজ টরন্টোকে বলেন, তারা কোথায় অর্থ বিনিয়োগ করছেন সে ব্যাপারে প্রত্যেকেরই সতর্ক হওয়া প্রয়োজন। বিশেষ করে সেটা যদি ক্রিপ্টোকারেন্সিতে হয়ে থাকে। আপনি কার পরামর্শ নিচ্ছেন সেটা জানা খুবই গুরুত্বপূর্ণ। কেউ যদি ঝুকিহীন ভিত্তিতে মুনাফা করে তাহলে তারা আপনার কাছে অর্থ চাইবে কেন? তাহলে তারা নিজেরাই বিনিয়োগ করতে পারে এবং নিজেরাই মুনাফা ঘরে তুলতে পারে?

টেইলর বলেন, তিনি তার ছেলের জন্য ওই অর্থ বিনিয়োগ করেছিলেন। বিনিয়োগকৃত অর্থ খুইয়ে আমি এখন বিপদগ্রস্ত।

- Advertisement -

Related Articles

Latest Articles