21.3 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

কানাডিয়ান মিডিয়া কোম্পানিগুলোকে বছরে ১০ কোটি ডলার দেবে গুগল

কানাডিয়ান মিডিয়া কোম্পানিগুলোকে বছরে ১০ কোটি ডলার দেবে গুগল
অনলাইন নিউজ অ্যাক্টের আওতায় প্রযুক্তি জায়ান্টগুলোর ওপর তাদের সাইটে প্রদর্শিত কনটেন্ট বাবদ নিউজ প্রকাশকদের সঙ্গে ক্ষতিপূরণ চুক্তিতে আসার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছেম যা নিউজ কোম্পানিগুলোর রাজস্বে অবদান রাখবে

কানাডার বিতর্কিত অনলাইন নিউজ অ্যাক্ট এ বছরের শেষ নাগাদ কার্যকর হতে যাচ্ছে। এ অবস্থায় কানাডিয়ান মিডিয়া কোম্পানিগুলোর অনকূলে গুগলকে যে অর্থ পরিশোধ করতে হবে তার বার্ষিক পরিমাণ সর্বোচ্চ ১০ কোটি নির্ধারণে সম্মত হয়েছে অটোয়া।

২৯ নভেম্বরের এই ঘোষণা প্রযুক্তি জায়ান্টটির কাছে লিবারেলদের এক ধরনের নতিস্বীকার। বিতর্কিত আইনটির প্রতিবাদে গুগল গত ফেব্রুয়ারিতে তাদের প্ল্যাটফরম থেকে কানাডিয়ান মিডিয়া কোম্পানির খবর সরিয়ে নেওয়া হুমকি দিয়েছিল।

- Advertisement -

অনলাইন নিউজ অ্যাক্টের আওতায় প্রযুক্তি জায়ান্টগুলোর ওপর তাদের সাইটে প্রদর্শিত কনটেন্ট বাবদ নিউজ প্রকাশকদের সঙ্গে ক্ষতিপূরণ চুক্তিতে আসার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছেম যা নিউজ কোম্পানিগুলোর রাজস্বে অবদান রাখবে। বিলটি বাস্তবায়নে সরকারের খসড় নীতিমালায় যে ফর্মুলার কথা বলা হয়েছে তাতে গুগলকে নিউজ কোম্পানিগুলোর অনকূলে ১৭ কোটি ২০ লাখ ডলার প্রদানের কথা বলা হয়েছে। গুগল বলেছে, অংকটি ১০ কোটি ডলারের কাছাকাছি হবে বলে তারা মনে করছে। কানাডিয়ান হেরিটেজ কর্মকর্তাদের পূর্ববর্তী প্রাক্কলনের ভিত্তিতে এ কথা বলেছে তারা।

বর্ধিত মেয়াদে দর-কষাকষির পর তারা যা চেয়েছিল তা পেয়েছে বলে মনে হচ্ছে। তারপরও কানাডিয়ান হেরিটেজ মন্ত্রী পাসকেল সেইন্ট-অঙ্গ একে ঐতিহাসিক বলে দাবি করেছেন। ২৯ নভেম্বর তিনি বলেন, এই চুক্তি শেষ পর্যন্ত সরকার ও স্থানীয় নিউজ পাবলিশারদের জয়।

পার্লামেন্ট হিলে তিনি বলেন, প্রক্রিয়া ও আইনের ব্যাপারে গুগলের যে প্রশ্ন ছিল তার জবাব দিতে আমরা একটি উপায় খুঁজে পেয়েছি। কানাডিয়ান নিউজ আইটলেটগুলোকে কী পরিমাণ ক্ষতিপূরণ প্রদান করতে হবে সে ব্যাপারে সুনির্দিষ্ট একটি অঙ্ক জানতে চেয়েছিল গুগল। বিশে^র কোথাও এর চেয়ে ভালো চুক্তি হলে কানাডা তাদের নীতিমালা উন্মুক্ত করার অধিকার সংরক্ষণ করছে।

গুগুলের গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্ট কেন্ট ওয়াকার সমস্যাটি কীভাবে সমাধান করা যায় তা নিয়ে একাধিক ফলপ্রসূ বৈঠকে অংশ নেওয়া ও তাদের উদ্বেগগুলো আমলে নেওয়ায় মন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, বিলের ব্যাপারে কোম্পানির মূল যে সমস্যাগুলো ছিল ব্যাপক পরিসরের আলোচনায় সেগুলো সমাধান করা হয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -
পূর্ববর্তী খবর
পরবর্তী খবর

Related Articles

Latest Articles