7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

ইসরায়েল-হামাসের সংঘাত থেকে সাময়িক মুক্তি কানাডার লক্ষ্য হওয়া উচিত নয়

ইসরায়েল-হামাসের সংঘাত থেকে সাময়িক মুক্তি কানাডার লক্ষ্য হওয়া উচিত নয়
পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি টরন্টোতে ইকোনমিক ক্লাব অব কানাডায় দেওয়া ৩০ অক্টোবরের বক্তৃতায় বলেন হামা নিয়ন্ত্রিত গাজা ভূখ ের লোকদের সহায়তায় মানবিক চুক্তি জরুরি

ইসরায়েল-হামাসের সংঘাত থেকে সাময়িক মুক্তি কানাডার লক্ষ্য হওয়া উচিত নয় বলে ইসরায়েল ও ফিলিস্তিনের পক্ষে কথা বলা ব্যক্তিরা জানিয়েছেন। গত ৩০ অক্টোবর পার্লামেন্ট হিলে তারা আলাদা আলাদাভাবে এই যুক্তি তুলে ধরেন। যদিও কানাডিয়ান সরকার হিউম্যানিটিরিয়ান পজের চেষ্টা অব্যাহত রেখেছে।

পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি টরন্টোতে ইকোনমিক ক্লাব অব কানাডায় দেওয়া ৩০ অক্টোবরের বক্তৃতায় বলেন, হামা নিয়ন্ত্রিত গাজা ভূখ-ের লোকদের সহায়তায় মানবিক চুক্তি জরুরি। গাজায় ২০ লাখের বেশি ফিলিস্তিনি বাস করে।

- Advertisement -

৭ অক্টোবর হামাসের হামলার পর তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। ইসরায়েলি সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, ওই হামলায় ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত ২২২ জন অপহৃত হয়েছেন। কানাডা যুদ্ধবিরতির দাবি না তোলায় অনেকেই তাদের সমালোচনা করেছেন।

জাস্টিস ফর অল কানাডার আহমাদ আল-কাদি ৩০ অক্টোবর এক সংবাদ সম্মেলনে বলেন, কোনো অন্যায় না করা বেসামরিক নাগরিকদের জন্য কি এটাই প্রাপ্য? কসাইয়ের ছুরির তলে যাওয়ার আগে সামান্য একটি কফি পানের বিরতিই কি তাদের প্রাপ্য। এই সহিংসতার বিরুদ্ধে না দাঁড়িয়ে কানাডিয়ান এমপিরা ইসরায়েলকে যা খুশি তা করার স্বাধীনতা দিয়েছেন। যুদ্ধবিরতি একন সবচেয়ে বেশি প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

দীর্ঘদিনের মানবাধিকার কর্মী সাবেক লিবারেল অ্যাটর্নি জেনারেল আরভিন কটলার বলেন, আগের হিউম্যানিটিরিয়ান পজগুলো হামাস লঙ্ঘন করেছে। এই হিউম্যানিটিরিয়ান পজ অন্যদের অপহরণের কাজেই যে ব্যবহার করা হবে ইসরায়েলিরা সেই শিক্ষা নিয়েছেন।

তিনি বলেন, যেকোনো উপায়েই হোক হামাস যাতে সব জিম্মিকে মুক্তি দেয় সেজন্য তাদের ওপর চাপ প্রয়োগের লক্ষ্যে কানাডার উচিত বহুদেশীয় জোট গঠন করা। এটা তথাকথিত ইসলামিক স্টেটের বিরুদ্ধে জোটের মতো হতে পারে। সামরিক দিকটিও তাতে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

 

 

- Advertisement -

Related Articles

Latest Articles