7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

কোভিড-১৯ ভ্যাকসিনের পাশর্^প্রতিক্রিয়া খুবই সামান্য

কোভিড-১৯ ভ্যাকসিনের পাশর্^প্রতিক্রিয়া খুবই সামান্য
অক্টোবরের গোড়ার দিকে পাবলিক হেলথ অন্টারিও প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে ২০২০ সাল থেকে অন্টারিও ৩ কোটি ৮০ লাখ ডোজ কোভিড ১৯ ভ্যাকসিন প্রয়োগ করেছে

ছয় মাস ও তার বেশি বয়সী সবাইকেই মোনোভ্যালেন্ট কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের যোগ্য ঘোষণা করেছে অন্টারিও। এই ভ্যাকসিন গ্রহণের পর যে পাশর্^প্রতিক্রিয়া তা অস্বাভাবিক রকম কম বলে তথ্য-উপাত্তে উঠে এসেছে।

অক্টোবরের গোড়ার দিকে পাবলিক হেলথ অন্টারিও প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সাল থেকে অন্টারিও ৩ কোটি ৮০ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগ করেছে। এর মধ্যে ২৩ হাজার ২টির ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। অর্থাৎ, পাশর্^প্রতিক্রিয়ার হার মাত্র দশমিক শূন্য ৬ শতাংশ।

- Advertisement -

যদিও পাবলিক হেলথ অন্টারিও বলছে, এই পাশর্^প্রতিক্রিয়ার ৯৪ দশমিক ৫ শতাংশ গুরুতর কিছু নয়। এর ফলে যে পাশর্^প্রতিক্রিয়া দেখা গেছে তার মধ্যে আছে অ্যালার্জি প্রতিক্রিয়া, র‌্যাশ এবং ইনজেকশনের স্থানে ব্যথা বা লাল হয়ে যাওয়া। ভ্যাকসিন নেওয়ার পর গুরুতর পাশর্^প্রতিক্রিয়া দেখা গেছে ১ হাজার ২৫৬ জনের ক্ষেত্রে। তাদের মধ্যে ১ হাজার ২১৮ জনকে হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়ে এবং ৩৮ জনের মৃত্যু হয়।

সেন্ট মাইকেল’স হসপিটালের ইন্টার্নিস্ট ডা. ফাহাদ রাজাক বলেন, পাবলিক হেলথ অন্টারিও প্রয়োগকৃত ৪ কোটি ডোজ ভ্যাকসিনের দিকে দৃষ্টি দিয়েছে। উপাত্ত বলছে, আধুনিক ওষুধে আমরা যেসব থেরাপি পেয়েছি এই ভ্যাকসিন তার মধ্যে সবচেয়ে নিরাপদ। এই ভ্যাকসিন নিয়ে বিস্তৃত গবেষণা হয়েছে। আমরা জানি যে এটা কার্যকর। এখন জানলাম যে, এটা অবিশ^াস্যরকম নিরাপদ।

ভ্যাকসিন নেওয়ার পর সবচেয়ে সাধারণ যে পাশর্^প্রতিক্রিয়াটির কথা জানা গেছে তা হলো মায়োকার্ডাইটিস বা পেরিকার্ডাডাইটিস। এ সমস্যা দেখা গেছে মোট ৮২১ জনের ক্ষেত্রে। অর্থাৎ, প্রদানকৃত প্রতি ১০ লাখ ডোজের মধ্যে এ ধরনের ঘটনা দেখা গেছে ২২ দশমিক ২টি।

- Advertisement -

Related Articles

Latest Articles