27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ইসরায়েলের হামলায় গাজার সবচেয়ে মেধাবী ছাত্রীর মৃত্যু

ইসরায়েলের হামলায় গাজার সবচেয়ে মেধাবী ছাত্রীর মৃত্যু
<br >মেধাবী ছাত্রী সায়মা আকরাম সায়দাম

ইসরায়েলের বর্বর ও নির্বিচার বিমান হামলায় প্রাণ হারিয়েছেন ফিলিস্তিনের গাজা উপত্যকার সবচেয়ে মেধাবী ছাত্রী সায়মা আকরাম সায়দাম। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বুধবার (২৫ অক্টোবর) এক প্রতিবেদনে জানিয়েছে, নিজের গর্ভবতী মায়ের সঙ্গে সায়মার মৃত্যু হয়েছে।

এ বছর গাজার স্কুলের পরীক্ষায় সর্বোচ্চ ৯৯ দশমিক ৬ গড় নাম্বার পেয়েছিলেন সায়মা। সর্বোচ্চ নাম্বার পাওয়ার পর স্থানীয় টিভিতে সাক্ষাৎকার দিয়েছিলেন তিনি। ওই সাক্ষাতকারে সায়মা বলেছিলেন, এখন তার ইচ্ছা হলো— গাজার ইসলামিক বিশ্ববিদ্যালয় ইংলিশ-আরবি অনুবাদ বিষয় নিয়ে পড়াশোনা করা।

- Advertisement -

তিনি আরও বলেছিলেন, সর্বোচ্চ নাম্বার পাওয়ার বিষয়টি তার জন্য সহজ ছিল না। কিন্তু যখন দেখতে পেয়েছিলেন তিনি সেরা হয়েছেন তখন নিজেই বিষ্মিত হয়েছিলেন; সঙ্গে খুশিও হয়েছিলেন।

তবে বিশ্ববিদ্যালয়ে পড়ার আগেই বিমান হামলায় নির্মম মৃত্যু হয়েছে তার।

ইসরায়েলের বিমান হামলায় গাজার শিশু ও শিক্ষার্থীদের উপর কি ভয়াবহ প্রভাব পড়ছে সেটি ওঠে এসেছে মেধাবী শিক্ষার্থী সায়মার মৃত্যুর মাধ্যমে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় অব্যাহতভাবে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাদের হামলায় এখন পর্যন্ত প্রায় সাড়ে ছয় হাজার ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। যার অর্ধেকই শিশু।

যদিও ইসরায়েল দাবি করছে গাজায় তারা হামাসের অবকাঠামো লক্ষ্য করে হামলা চালাচ্ছে। তবে নিহতদের প্রায় সবাই বেসামরিক নাগরিক।

ইসরায়েলের অব্যাহত হামলায় গাজায় সাধারণ মানুষের মৃত্যুর পাশাপাশি ধ্বংস হচ্ছে বাড়ি-ঘরও। এতে প্রতিদিনই কেউ না কেউ বাস্তুচ্যুত হয়ে যাচ্ছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles