15 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে বিবৃতি দিয়ে তোপের মুখে এনডিপি এমপিপি

হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে বিবৃতি দিয়ে তোপের মুখে এনডিপি এমপিপি
এক্সে পোস্টে হ্যামিল্টন সেন্টারের এমপিপি সারাহ জামা মধ্যপ্রাচ্যে সহিংসতা বৃদ্ধির বিষয়টিতে আলোকপাত করেছেন পোস্টের সঙ্গে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেছেন রাজনীতিক হিসেবে আমি আমার ভূমিকার কথা বলছি যে এই সেটলার কলোনিয়াল সিস্টেমে অংশ নিয়েছে

ইসরায়েল-গাজা যুদ্ধ নিয়ে নিজ দলের এক এমপিপির বিবৃতি প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন অন্টারিও এনডিপির নেতা। এটা ককাসে অনুমোদিত নয় বলে জানান তিনি।

এক্সে পোস্টে হ্যামিল্টন সেন্টারের এমপিপি সারাহ জামা মধ্যপ্রাচ্যে সহিংসতা বৃদ্ধির বিষয়টিতে আলোকপাত করেছেন। পোস্টের সঙ্গে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, রাজনীতিক হিসেবে আমি আমার ভূমিকার কথা বলছি, যে এই সেটলার কলোনিয়াল সিস্টেমে অংশ নিয়েছে। সব রাজনীতিকের প্রতিই আমি সেটাই আহ্বান জানাচ্ছি।
দুই অনুচ্ছেদের বিবৃতিতে তিনি বলেছেন, আমি এই মুহূর্তে যুদ্ধবিরতি ও উত্তেজনা প্রশমনের আহ্বান জানাচ্ছি। আমাদেরকে অবশ্যই সীমাহীন এই মৃত্যু ও ধ্বংসের একটা সমাধানের দিকে তাকাতে হবে। ফিলিস্তিনের সব ভূখ- দখল ও বর্ণবাদের অবসান ঘটান।

- Advertisement -

অন্টারিও এনডিপির নেতা মারিট স্টাইলিস বলেন, জামার বিবৃতি সঠিক, অনুমোদিত ও দলের অবস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এই অবস্থায় হ্যামিল্টন সেন্টারের প্রতিনিধির প্রতি তার বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন তিনি।

স্টাইলিস বলেছেন, হাজারো ইসরায়েলি নিরপরাধ মানুষের রহামাসের সন্ত্রাসী হামলার ন্যায্যতা নেই এবং অবশ্যই সর্বসম্মতভাবে এর নিন্দা জানতে হবে। ইসরায়েল ও গাজার আরও রক্তপাত বন্ধে আমরা এই মুহূর্তে যুদ্ধবিরতি ও উত্তেজনা বন্ধের দাবি জানাচ্ছি। পাশাপাশি এই অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় রাজনৈতিক সমাধানেরও দাবি জানিয়েছেন তিনি।

এদিকে সেন্টার ফর ইসরায়েল অ্যান্ড জুইশ অ্যাফেয়ার্স এবং ফ্রেন্ডস অব সিমোন ভাইজেন্থাল সেন্টারের (এফএসডব্লিউসি) উভয়েই জামার বক্তব্যের নিন্দা জানিয়েছে। সেই সঙ্গে তাকে এনডিপি ককাস থেকে সরিয়ে দেওয়ারও দাবি জানিয়েছে তারা।

জামাকে ককাস থেকে প্রত্যাহারের দাবি জানিয়েছেন অন্টারিও লিবারেল পার্টির অন্তর্বর্তী নেতা জন ফ্রেজারও। এক্সে দেওয়া এক পোস্টে তিনি বলেছেন, এ ঘটনার চার ঘণ্টা পরও সারাহ জামার কাছ থেকে কোনো প্রতিক্রিয়া নেই। আপনার নেতা প্রকাশ্যে বক্তব্য প্রত্যাহার করতে বলার এত সময় পরও নিরুত্তর থাকা গ্রহণযোগ্য নয়।

- Advertisement -

Related Articles

Latest Articles