24.3 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

টরন্টোতে ফিলিস্তিনীদের সমাবেশ

টরন্টোতে ফিলিস্তিনীদের সমাবেশ
ডাউনটাউন টরন্টোতে ফিলিস্তিনী ও ইসরায়েলীদের প্রতি সমবেদনা জানাতে ৯ অক্টোবর পৃথক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে

ডাউনটাউন টরন্টোতে ফিলিস্তিনী ও ইসরায়েলীদের প্রতি সমবেদনা জানাতে ৯ অক্টোবর পৃথক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মেল লাস্টম্যান স্কয়ার ও নাথান ফিলিপস স্কয়ারে জনগণ যাতে নিরাপদে থাকে এবং বিক্ষোভ শান্তিপূর্ণ হয় সেজন্য পুলিশ উপস্থিত ছিল সেখানে।

মেল লাস্টম্যান স্কয়ারে সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত সমাবেশটি ছিল ইসরায়েলের প্রতি সমর্থন জানানোর উদ্দেশে। দুপুর ২টায় শুরু হওয়া নাথান ফিলিপস স্কয়ারের সমাবেশটি ছিল ফিলিস্তিনপন্থীদের।
মেল লাস্টম্যান স্কয়ারের সমাবেশটি শেষ হওয়ার পরপরই চারজনকে গ্রেপ্তারের কথা জানায় পুলিশ। তারা বলেছে, এটা ডাকা হয়েছিল রাত ৮টা ১৭ মিনিটে। কোনো অভিযোগ আনা হয়নি এবং পুলিশ সমাবেশকে শান্তিপূর্ণ বলে আখ্যায়িত করেছে।

- Advertisement -

ডেপুটি চিফ লরেন পোগ বলেন, বিক্ষেঅভ যাতে সহিংস না হয় সেটা নিশ্চিত করতে কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন। আমরা সেখানে ছিলাম জনগণের নিরাপত্তার প্রয়োজনে। আমরা কোনো কিছুই বন্ধ করিনি। জনগণের সমবেত হওয়ার অধিকারের প্রতি আমরা সম্মান জানাই।

টরন্টো সিটি হলের সামনে নাথান ফিলিপস স্কয়ারে বিক্ষোভকারীরা সমবেত হয় ৯ অক্টোবর বিকালে। সমবেতদের অনেককেই ফিলিস্তিনী পতাকা গায়ে জড়িয়ে বা হাতে নিয়ে শ্লোগান দিতে শোনা যায়। টরন্টোর মেয়রের সমালোচনা করে একটি ব্যানারে লেখা ছিল, নদী থেকে সাগর পর্যন্ত ফিলিস্তিন হবে মুক্ত।

৯ অক্টোবর বিকালের দিকে টরন্টোর মেয়র অলিভিয়া চাউ, অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড এবং উপপ্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যাল্ডকে টরন্টোর নর্থ ইয়র্ক নেবারহুডের একটি মঞ্চে দেখা যায়। সেখানে স্থানীয়রা ইসরায়েলের প্রতি সমবেদনা জানাতে জড়ো হয়েছিলেন।

এদিকে টরন্টোর মেয়র অলিভিয়া চাউ একটি বিবৃতি প্রকাশ করেছেন। সেখানে তিনি বলেছেন, নাথান ফিলিপস স্কয়ারের অননুমোদিত সমাবেশ সম্পর্কে তিনি অবগত আছেন। কানাডা সরকার সঠিকভাবেই হামাসকে সন্ত্রাসী সংগঠন হেসেবে তালিকাভুক্ত করেছে। এবং আমরা কোনোভাবেই সন্ত্রাসকে সমর্থন করতে পারি না। এটা অবশ্যই বন্ধ করতে হবে। নাথান ফিলিপস স্কয়ারের সমাবেশ অননুমোদিত এবং আমরা সর্বসম্মতভাবে এর নিন্দা জাানচ্ছি।
এদিকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক বিবৃতিতে বলেছেন, কানাডায় সহিংসতাকে মহিমান্বিত করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তা সে যে গ্রপই হোক অথবা যে পরিস্থিতিই হোক।

- Advertisement -

Related Articles

Latest Articles