15 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

বস্তাভর্তি কয়েন নিয়ে আইফোন কিনতে এলেন ভিক্ষুক!

বস্তাভর্তি কয়েন নিয়ে আইফোন কিনতে এলেন ভিক্ষুক!
আইফোন হাতে ভিক্ষুকের বেশে হাজির হওয়া ব্যক্তিটি ছবি তোলেন দোকানমালিকের সঙ্গে ছবি ইনস্টাগ্রাম

আইফোন কিনতে চাইলে পকেটে যে বেশ টাকাপয়সা থাকতে হবে—তাতে সন্দেহ নেই। থলেভর্তি কয়েন নিয়ে ছেঁড়া পোশাক পরা এক ব্যক্তি যদি হাজির হন আইফোন ১৫ কিনতে, নিশ্চয় চোখ কপালে উঠবে। কিন্তু ইনস্টাগ্রামে শেয়ার হওয়া ভারতের একটি ভিডিওতে ঠিক তা-ই দেখা যায়।

গোটা বিষয়টি আসলে ছিল একটি পরীক্ষা। ‘এক্সপেরিমেন্টাল কিং’ নামের একটি ইনস্টাগ্রাম চ্যানেল সম্প্রতি এই সামাজিক পরীক্ষাটি চালায় একজন ভিক্ষুক আইফোন কিনতে গেলে দোকানদারেরা কেমন আচরণ করেন—তা বোঝার জন্য। এ তথ্য জানা যায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে।

- Advertisement -

ভিডিওটিতে দেখা যায় ছেঁড়া ও ময়লা পোশাক পরা এক ব্যক্তি ভারতের যোধপুরের মোবাইল ফোনের শো রুমগুলোতে থলেভর্তি মুদ্রা নিয়ে ধরনা দিচ্ছেন একটি আইফোন ১৫ কেনার জন্য।

কিছু দোকানদার তাঁকে ভেতরে ঢুকতে দেননি। এটা পরিষ্কার যে তাঁর ছেঁড়া, ময়লা পোশাকই এর কারণ। অনেকে আবার কয়েনে দাম নিতে অস্বীকৃতি জানান। তবে শেষ পর্যন্ত একটি দোকান তাঁর এই আশ্চর্য দাম দেওয়ার পদ্ধতি মেনে নেয়।

লোকটিকে তখন মেঝেতে বস্তা খালি করে এটি দোকানদার ও তাঁর কর্মীদের হাতে তুলে দিতে দেখা যায়। পরে ভিডিওতে দেখা যাচ্ছে দোকানিরা কয়েন গুনছেন। ভিক্ষুক এরপর আইফোন প্রো ম্যাক্সটি নেন, এটি পরীক্ষা করেন। তিনি দোকানের মালিকের সঙ্গে একটি ছবিও তোলেন।

ভিডিওটি শেয়ার করার পর থেকে ৩ কোটি ৪০ লাখ বারের বেশি দেখা হয়েছে। অনেকে কমেন্টও করেছেন। ব্যবহারকারীদের কেউ কেউ পরীক্ষাটি পছন্দ করেছেন। অনেকে ওই মোবাইল ফোনের দোকানের কর্মীদের হৃদয়গ্রাহী প্রতিক্রিয়ার প্রশংসা করেছেন। তেমনি যেসব দোকানদার ভিক্ষুকের বেশে মোবাইল ফোন কিনতে আসা ব্যক্তিটির প্রতি ভালো আচরণ করেননি, তাঁদেরও একহাত নিয়েছেন কেউ কেউ।

বস্তাভর্তি কয়েন নিয়ে আইফোন কিনতে এলেন ভিক্ষুক!
থলেভর্তি কয়েন ঢেলে দেওয়া হয়েছে মেঝেতে ছবি ইনস্টাগ্রাম

একজন মন্তব্য করেন, ‘এটা বানানো…এখনকার ভিক্ষুকেরা মোটেই তার মতো নয়।’

আরেকজন বলেন, ‘একটি বিনোদনমূলক এবং চিন্তা-উদ্দীপক পরীক্ষা, হাহাহা।’

তৃতীয় একজন বলেছেন, ‘বন্ধু, এই পরীক্ষাটি সত্যিই অসাধারণ।’

অন্য একজন বলেন, ‘একটি বইকে এর প্রচ্ছদ দিয়ে বিচার করবেন না।’ আরেকজন মন্তব্য করেন, ‘দোকানদারদের উচিত তাদের গ্রাহকদের সম্মান করতে শেখা, সে যে-ই হোক না কেন, ধনী-দরিদ্র বা ভিখারি।’

উল্লেখ্য, অ্যাপলের বহুল প্রতীক্ষিত আইফোন ১৫ সিরিজটি গত ২২ সেপ্টেম্বর ভারতে বিক্রি শুরু হয়।

ভারতে ১২৮ জিবি বেস স্টোরেজসহ আইফোন ১৫-এর দাম ৭৯ হাজার ৯০০ রুপি থেকে শুরু হয়, আর আইফোন ১৫ প্লাসের দাম ৮৯ হাজার ৯০০ রুপি থেকে শুরু হয়। ১২৮ জিবি স্টোরেজসহ আইফোন ১৫ প্রোর দাম ১ লাখ ৩৪ হাজার ৯০০ থেকে এবং ২৫৬ জিবি স্টোরেজসহ আইফোন ১৫ প্রো ম্যাক্সের দাম শুরু ১ লাখ ৫৯ হাজার ৯০০ রুপি থেকে।

- Advertisement -

Related Articles

Latest Articles