26.6 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

এলজিবিটিকিউপ্লাস ভ্রমণকারীরা যুক্তরাষ্ট্রে বৈষ্যমের শিকার হতে পারেন

এলজিবিটিকিউপ্লাস ভ্রমণকারীরা যুক্তরাষ্ট্রে বৈষ্যমের শিকার হতে পারেন
গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা মঙ্গলবার সকালের দিকে যুক্তরাষ্ট্রে ট্রাভেল অ্যাডভাইসে পরিবর্তন আনে এলজিবিটিকিউপ্লাস ভ্রমণকারীদের এতে অন্তর্ভুক্ত করা হয়েছে তবে তানজানিয়া অথবা মিশরের মতো কানাডা যুক্তরাষ্ট্রের কোন কোন রাজ্য বা কোন আইন বা প্রথা উদ্বেগের কারণ তা উল্লেখ করেনি

এলজিবিটিকিউপ্লাস কমিউনিটির সদস্যরা যুক্তরাষ্ট্রের কিছু এলাকায় ভ্রমণে গেলে তারা বৈষম্যের শিকার হতে পারে বলে আন্তর্জাতিক ভ্রমণ সতর্কতা হালনাগাদ করেছে কানাডা। এলজিবিটিকিউপ্লাস কমিউনিটি সংক্রান্ত অন্তত ১৮টি বিষয়ে সীমিত করে ও কিছু বিষয় নিষিদ্ধ করে যুক্তরাষ্ট্রের অন্তত ১৮টি প্রদেশ আইন পাশ করার পর এই সতর্কতা দিলো কানাডা।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটিও এক সতর্কতায় জানায়, এলজিবিটিপ্লাস কমিউনিটির বিরুদ্ধে সহিংসতার হুমকি ক্রমেই বেড়ে যাচ্ছে ও তীব্র হচ্ছে।
গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা মঙ্গলবার সকালের দিকে যুক্তরাষ্ট্রে ট্রাভেল অ্যাডভাইসে পরিবর্তন আনে। এলজিবিটিকিউপ্লাস ভ্রমণকারীদের এতে অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে তানজানিয়া অথবা মিশরের মতো কানাডা যুক্তরাষ্ট্রের কোন কোন রাজ্য বা কোন আইন বা প্রথা উদ্বেগের কারণ তা উল্লেখ করেনি। এতে কেবল বলা হয়েছে, ভ্রমণের আগে ভ্রমণকারীদের স্থানীয় আইন ভালো করে দেখে নেওয়া উচিত।

- Advertisement -

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, কানাডার থেকে ব্যতিক্রমী এলজিবিটিকিউপ্লাস কমিউনিটির ওপর প্রভাব রয়েছে এমন কোনো আইন বা স্থানীয় প্রথা সম্পর্কে আপনার কোনো অস্বস্তি আছে কিনা ভ্রমণের আগে সে ব্যাপারগুলো সতর্কতার সঙ্গে বিবেচনা করবেন।

গত মে মাসে বেশ কিছু সংগঠন ফ্লোরিডা ভ্রমণে নিজ নিজ ভ্রমণ নির্দেশিকা জারি করে। এর মধ্যে রয়েছে এনএএসিপি ও যুক্তরাষ্ট্রভিত্তিক এলজিবিটিকিউপ্লাস অ্যাডভোকেসি গ্রুপ হিউম্যান রাইটস ক্যাম্পেইন। ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস ড্র্যাগ শো, স্কুলে আলাদা বাথরুম ও পছন্দমতো প্রোনাউন ব্যবহার নিষিদ্ধ করে আইনে স্বাক্ষর করার পর এই সতর্কতা এলো।

গ্রুপটি বলেছে, যেকোনো মূল্যে ফ্লোরিডা ভ্রমণ বাতিলের কথা তারা বলছে না। কিন্তু এখনো যারা সেখানে ভ্রমণ করতে চাইছেন তাদেরকে এই আইনের বিরুদ্ধে কথা বলার সুযোগটি কাজে লাগানো উচিত। তা যদি তারা না করে তাহলে সেটা খোলা করা উচিত।

- Advertisement -

Related Articles

Latest Articles