21.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

অনলাইন গ্যাম্বলিংয়ের প্রচারণায় অ্যাথলেটদের ব্যবহার নিষিদ্ধ

অনলাইন গ্যাম্বলিংয়ের প্রচারণায় অ্যাথলেটদের ব্যবহার নিষিদ্ধ
অ্যাথলেট ও কিছু সেলিব্রিটিদের এখন থেকে আর অন্টারিওতে অনলাইন গ্যাম্বলিংয়ের প্রচারণায় ব্যবহার করা যাবে না অ্যালকোহল অ্যান্ড গেমিং কমিশন অব অন্টারিওর এজিসিও প্রস্তাবিত নতুন এই নিয়ম ২০২৪ সালের ফেব্রুয়ারির শেষ দিকে কার্যকর হবে

অ্যাথলেট ও কিছু সেলিব্রিটিদের এখন থেকে আর অন্টারিওতে অনলাইন গ্যাম্বলিংয়ের প্রচারণায় ব্যবহার করা যাবে না। অ্যালকোহল অ্যান্ড গেমিং কমিশন অব অন্টারিওর (এজিসিও) প্রস্তাবিত নতুন এই নিয়ম ২০২৪ সালের ফেব্রুয়ারির শেষ দিকে কার্যকর হবে।

এজিসিওর যুক্তি, বিজ্ঞাপনে অ্যাথলেট ও সেলিব্রিটিদের ব্যবহারের ওপর এই নিষেধাজ্ঞা শিশুদের সুরক্ষায় কাজে আসবে। কারণ, তারা এ ধরনের বিজ্ঞাপন দেখে বেশি আকৃষ্ট হতে পারে।

- Advertisement -

এক বছর আগে প্রদেশ সিঙ্গেল-গেম অনলাইন বেটিং প্রদেশে বৈধ করে দেওয়ার পর থেকে গ্যাম্বলিং ঘিরে বিজ্ঞাপনের পরিমাণ বেড়ে গেছে।

গত মে মাসে সেন্টার ফর মেন্টাল হেলথ ও অন্যান্য সংস্থা বলেছিল, গ্যাম্বলিং বিজ্ঞাপনে অ্যাথলেট ও সেলিব্রিটিদের ব্যবহার বন্ধের প্রাথমিক প্রস্তাবে তাদের সমর্থন রয়েছে। কারণ, শিশু ও তরুণ এবং যারা এরই মধ্যে জুয়ার সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন তার এর শিকার হতে পারে।

শিশু ও তরুণরা যেসব অ্যাথলেট ও সেলিব্রিটি দেখতে দেখতে বড় হয় তাদের দ্বারা তারা ব্যাপকভাবে প্রভাবিত হয়ে থাকে। তাই প্রভাব রাখতে পারেন এমন মুখগুলোকে জুয়ার বিজ্ঞাপনে নিষিদ্ধ করার মধ্য দিয়ে আমরা অন্টারিওর তরুণদের সুরক্ষার পদক্ষেপ জোরদার করছি।

২০২৪ সালের ফেব্রুয়ারি থেকে সক্রিয় ও অবসরপ্রাপ্ত কোনো অ্যাথলেটকেই অন্টারিওর ইন্টারনেট গ্যাম্বলিংয়ের প্রচারণায় ব্যবহার করা যাবে না। তবে দায়িত্বশীল গ্যাম্বলিংয়ের প্রচারণার বিষয়টি এক্ষেত্রে ব্যতিক্রম।

একই বিধান প্রযোজ্য হবে সেলিব্রিটিজি, রোল মডেল, সোস্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার, এন্টারটেইনার, কাটুন চরিত্র এবং শিশুদের আকৃষ্ট করতে পারে এমন চিহ্নের ক্ষেত্রেও। এমনটাই জানিয়েছে এসিজিও।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles