14.4 C
Toronto
শনিবার, জুন ১৫, ২০২৪

তথ্য বিকৃতি রুখতে সোভিয়েত ইমেজারির ওপর নির্ভর করছে সিএসআইএস

তথ্য বিকৃতি রুখতে সোভিয়েত ইমেজারির ওপর নির্ভর করছে সিএসআইএস
বিকৃত তথ্যের বিরুদ্ধে জনগণকে সতর্ক করতে সোভিয়েত ইমেজারির ওপর নির্ভর করছে কানাডার গোয়েন্দা সংস্থা যদিও বিশেষজ্ঞরা বলছেন মস্কো এমন সব ছবি ব্যবহার করছে যার ফলে পাঠকদের কাছে মনে হচ্ছে এগুলো বোধহয় উত্তর আমেরিকার কোনো উৎস থেকে আসছে

বিকৃত তথ্যের বিরুদ্ধে জনগণকে সতর্ক করতে সোভিয়েত ইমেজারির ওপর নির্ভর করছে কানাডার গোয়েন্দা সংস্থা। যদিও বিশেষজ্ঞরা বলছেন, মস্কো এমন সব ছবি ব্যবহার করছে, যার ফলে পাঠকদের কাছে মনে হচ্ছে এগুলো বোধহয় উত্তর আমেরিকার কোনো উৎস থেকে আসছে।

কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিস (সিএসআইএস) অনলাইনে ইচ্ছাকৃত বিভ্রান্তিকর তথ্য রুখতে গত মাস থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা শুরু করেছে। পোস্টে এমন ফন্ট ব্যবহার করা হয়েছে যা সিরিলিক অ্যালফাবেট সদৃশ। অর্থাৎ, ডটের পরিবর্তে তারকা ব্যবহার করা হয়েছে। একটি পোস্টে দেখানো হয়েছে রাশিয়ান নেস্টিং ডল, যা ম্যাট্রিয়স্কা নামে পরিচিত। সঙ্গে লেখা হয়েছে, এটা কে আপনি জানেন কি? এখানে বিকৃত তথ্য আছে এবং সেটি ভালোভাবেই লুকানো। আরেকটি পোস্টে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো কিছু শেয়ার করার ক্ষেত্রে কানাডিয়ানদের সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এক্ষেত্রে ট্রল হওয়ার ঝুঁকির কথা উল্লেখ করা হয়েছে।

- Advertisement -

ম্যাকগিল ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক অ্যারন এলরিক বলেন, অনলাইনে বিভ্রান্তিকর তথ্যের ব্যাপারে জনগণকে সতর্ক করাটা গুরুত্বপূর্ণ। কিন্তু এ কাজে সিএসআইএস যেসব শব্দ ব্যবহার করছে সেগুলো খুব বেশি সোজাসাপ্টা নয়। শিক্ষার চেয়ে ভয়ের উদ্রেকই বেশি হচ্ছে এতে। দুর্বোধ্য বার্তা ক্ষতিকর হয়ে ফিরে আসতে পারে।

সিএসআইএস এক বিবৃতিতে বলেছে, এই প্রচারণানর উদ্দেশ্য শুধু রাশিয়া নয়, একাধিক দেশ থেকে আসা হুমকির ব্যাপারে কানাডিয়ানদের অবগত করা। সব শত্রু দেশ থাকা আসা হুমকির ব্যাপারে জনগণকে শিক্ষিত করে তোলাই এই প্রচারণার লক্ষ্য।

- Advertisement -

Related Articles

Latest Articles