21.3 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

গ্রিনবেল্ট নিয়ে ফৌজদারি অপরাধমূলক কিছু হয়নি: ফোর্ড

গ্রিনবেল্ট নিয়ে ফৌজদারি অপরাধমূলক কিছু হয়নি: ফোর্ড
গ্রিনবেল্টের জমি অবুমক্তকরণের ব্যাপারে তার সরকারের কর্মকান্ডের সম্ভাব্য ফৌজদারি তদন্তকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিচ্ছেন বলে জানিয়েছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড

গ্রিনবেল্টের জমি অবুমক্তকরণের ব্যাপারে তার সরকারের কর্মকান্ডের সম্ভাব্য ফৌজদারি তদন্তকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিচ্ছেন বলে জানিয়েছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। প্রদেশের পক্ষ থেকে এ ব্যাপারে অন্যায় কিছু যে হয়নি সে ব্যাপারেও তিনি আত্মবিশ্বাসী বলে জানিয়েছেন।

এ সপ্তাহের গোড়ার দিকে গ্রিনবেল্টের জমি অবমুক্তকরণের ঘটনা তদন্তের জন্য রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশকে (আরসিএমপি) অনুরোধ করে অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ (ওপিপি)। ওপিপির তথ্য অনুযায়ী, সম্ভাব্য কোনো ধরনের স্বার্থের সংঘাত এড়াতে ফাইলটি আরসিএমপির কাছে পাঠানো হয়েছে।
শুক্রবার বিকালে কুইন’স পার্কে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সম্ভাব্য তদন্তের ব্যাপারে প্রিমিয়ার ডগ ফোর্ডের কাছে জানতে চাওয়া হয়েছিল। জবাবে তিনি বলেন, আরসিএমপি যদি তদন্তের সিদ্ধান্ত নিয়ে থাকে, তবে এখনো তারা কোনো সিদ্ধান্ত নেয়নি, তাহলে আমি সেটিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেবো। অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেবো। তদন্তে কোনো ধরনের অনিয়ম পাওয়া গেলে দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবো।

- Advertisement -

তবে আনুষ্ঠানিক তদন্তের ব্যাপারে এখন পর্যন্ত যে সিদ্ধান্তদ নেওয়া হয়নি সে ব্যাপারে বৃহস্পতিবার নিশ্চিত করেছে আরসিএমপি। এক বিবৃতিতে তারা বলেছে, আরসিএমপি এটা নিশ্চিত করছে যে, টরন্টোকে ঘিরে গ্রিনবেল্টের জমি অবমুক্তকরণে কোনো ধরনের অনিয়ম হয়েছে কিনা তা তদন্তের অনুরোধ ওপিপির কাছ থেকে আমরা পেয়েছি। তবে এটা এখনো খুবই শুরুর পর্যায়ে রয়েছে। সংগৃহীত তথ্য আমরা পর্যালোচনা ও মূল্যায়ন করে দেখবো। এরপর প্রয়োজন হলে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে।

তবে ফৌজদারি অপরাধমূলক কোনো কিছু হয়নি বলে আত্মবিশ্বাসী প্রিমিয়ার ডগ ফোর্ড। তিনি বলেন, আমি এ ব্যাপারে আত্মবিশ^াসী। আমি কোনো অন্যায় সহ্য করবো না। এ ব্যাপারে আমার অবস্থান হবে জিরো টলারেন্স। এরপর কর্তৃপক্ষ ব্যাপারটি দেখবে।

আরসিএমপি মামলা নেওয়ার আগে ওপিপি সরকারের কাউকে জিজ্ঞাসাবাদ করেছে কিনা জানতে চাইলে ফোর্ড বলেন, আমি এ ব্যাপারে কোনো ক্লু পাইনি। এই প্রশ্ন আপনাদের ওপিপির কাছেই করতে হবে।
সরকারের গ্রিনবেল্ট ব্যবস্থাপনা নিয়ে অন্টারিওর অডিটর জেনারেল বনি লিসিক এ মাসের গোড়ার দিকে ব্যাপক সমালোচনামূলক এক প্রতিবেদন প্রকাশ করেন। প্রতিবেদনে বলা হয়, এই প্রক্রিয়ায় নির্দিষ্ট কিছু ডেভেলপারকে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। সরকারের জমি অবমুক্তকরণ সিদ্ধান্তের ওপর তাদের প্রত্যক্ষ প্রত্যক্ষ ভূমিকা রয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles