23.8 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

যেভাবে রান্না করা খাবার বেশি দিন ভালো রাখবেন

যেভাবে রান্না করা খাবার বেশি দিন ভালো রাখবেন

ব্যস্ততার কারণে অনেকেই প্রতিদিন রান্না করতে পারেন না। এ কারণে তাদের অনেকেই রান্না করো খাবার ফ্রিজে রাখেন। যাতে করে কয়েক দিনের জন্য রান্না থেকে মুক্তি পাওয়া যায়। তবে খাবার সংরক্ষণ করা কিন্তু সহজ নয়। ঠিক পদ্ধতি জানা না থাকলে অল্প দিনেই রান্না করা খাবার নষ্ট হয়ে যায়। সেজন্য রান্না করা খাবার বেশি দিন ভালো রাখার টিপসগুলো কি, তা আগে জেনে রাখা জরুরি।

- Advertisement -

সঠিক কৌটো ব্যবহার করুন
কোন ধরনের কৌটোতে খাবার রাখছেন, তার ওপর নির্ভর করছে কত দিন পর্যন্ত ভালো থাকবে। খাবার সংরক্ষণের জন্য সবসময় বড় কৌটো বেছে নেবেন। জায়গা বেশি থাকলে খাবারও অনেক দিন ভালো রাখা সম্ভব। ছোট কৌটোতে খাবার রাখলে তাড়াতাড়ি গন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

জিপলক ব্যাগ
মটরশুঁটি কিংবা অন্য কোনো সবজি রাখার জন্য অনেকেই জিপলক ব্যাগ ব্যবহার করেন। রান্না করা খাবারও কিন্তু এই ব্যাগে রাখতে পারেন। তবে সে ক্ষেত্রে ভাজা কিংবা শুকনো কোনো তরকারি রাখতে হবে। ঝোল জাতীয় কোনো খাবার না রাখাই ভালো।

আরও পড়ুন :: ডিপ ফ্রিজে সেদ্ধ ডিম কতদিন ভালো থাকে

একসঙ্গে সব খাবার রাখবেন না
উরে থেকে নিচ, ফ্রিজের সব তাকগুলোই খাবারের কৌটোতে ভর্তি। অনেকের বাড়িতে ফ্রিজের চিত্রটি এমনই। কিন্তু বিশৃঙ্খলভাবে রাখলে খাবার বেশি দিন পর্যন্ত ভালো রাখা সম্ভব নয়। ফ্রিজের একটি তাকে যদি মাছ, মাংস রাখেন, তা হলে অন্য একটি তাকে দুগ্ধজাত কোনো খাবার রাখতে পারেন। সব একসঙ্গে রাখলে কম দিনেই খাবার গন্ধ হয়ে যেতে পারে।

খাবার ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন
খাবার রান্নার পরপরই তা ফ্রিজে রেখে দেবেন না। প্রথমে ঘরের তাপমাত্রায় এনে তারপরই ফ্রিজে রাখুন। এ ছাড়া ফ্রিজে এক বক্সে খুব বেশি খাবার একদিনের বেশি রাখবেন না। এতে দ্রুত খাবার নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে।

নির্দিষ্ট পদ্ধতিতে দুধ সংরক্ষণ করুন
গরমের সময়ে দুধ দ্রুত নষ্ট হয়ে যায়। তাই গরম করার পরপরই দুধ ফ্রিজে ঢুকিয়ে রাখবেন না। একটি পাত্রে জল রেখে, তার উপর গরম দুধের পাত্র রাখুন। এতে দুধ দ্রুত ঠাণ্ডা হবে। পরে সেই দুধ ফ্রিজে রাখুন।

- Advertisement -

Related Articles

Latest Articles