18.9 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

মার্কিন গ্রিন কার্ডের অপেক্ষায় মারা যাবে ৪ লাখ ভারতীয়!

মার্কিন গ্রিন কার্ডের অপেক্ষায় মারা যাবে ৪ লাখ ভারতীয়!

যুক্তরাষ্ট্রে নাগরিত্ব পেতে প্রয়োজন গ্রিন কার্ড। আর এটি পাওয়ার জন্য অপেক্ষায় রয়েছেন প্রায় ১১ লাখ ভারতীয়। এখন যা অবস্থা দাঁড়িয়েছে, তাতে যুক্তরাষ্ট্রে এক প্রবাসী ভারতীয় গ্রিন কার্ড অর্থাৎ সে দেশে স্থায়ীভাবে থাকার অধিকার পেতে আবেদন করলে তাকে সাধারণ ভাবে ১৩৫ বছর অপেক্ষা করতে হবে। ফলে, ২১ বছর বয়স হয়ে যাওয়া চার লাখেরও বেশি ভারতীয় গ্রিন কার্ড পাওয়ার আগেই মারা যেতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন গবেষণা সংস্থা।

- Advertisement -

ওয়াশিংটন ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ক্যাটো সাম্প্রতিক একটি প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্রে বর্তমানে ১৮ লাখ গ্রিন কার্ড আবেদনকারীকে স্থগিত রাখা হয়েছে। এর ৬৩ শতাংশ আবেদনই ভারতীয় নাগরিকদের। এছাড়া ফ্যামিলি-স্পন্সর ভিত্তিক আরও ৮৩ লাখ আবেদন স্থগিত রয়েছে।

এ পরিপ্রেক্ষিতে ক্যাটোর প্রতিবেদন বলছে, ব্যাকলগ কার্যকর হলে গ্রিন কার্ডের সুবিধা পেতে একজন ভারতীয়কে প্রায় ১৩৪ বছর অপেক্ষা করতে হবে।

আবেদনকারীর সংখ্যা উল্লেখ করে বলা হয়, চার লাখ ২৪ হাজার অপেক্ষমান মারা যাবেন; যার ৯০ শতাংশ হচ্ছেন ভারতীয়। বর্তমানে যাদের আবেদন স্থগিত করা হয়েছে তার প্রায় অর্ধেকেরও বেশি গ্রিন কার্ড পাওয়ার আগেই মারা যাবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

যুক্তরাষ্ট্র কর্মসংস্থানে উল্লেখযোগ্য সংখ্যক ভারতীয় ও চীনা নিয়োগ করলেও বছরে মাত্র সাত শতাংশ আবেদনকারী গ্রিন কার্ড পাওয়ার মাধ্যমে দেশটিতে ব্যাবসা-বাণিজ্য করার সুযোগ পাচ্ছে। এ পরিস্থিতির উত্তরণ ঘটাতে হলে গ্রিন কার্ডের কোটা বাড়াতে হবে। এ পরিবর্তনের অধিকার রাখে শুধু কংগ্রেস।

বিশ্লেষকরা বলছেন, বর্তমান জো বাইডেন প্রশাসন ও ভারতীয়-আমেরিকান আইন প্রণেতাদের উদ্যোগ সত্ত্বেও এ স্থগিতাদেশ ভারতীয় আবেদনকারীদের অনিশ্চিত অবস্থায় ফেলেছে। সূত্র: এনডিটিভি, ইন্ডিয়া টুডে

- Advertisement -

Related Articles

Latest Articles