23.8 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

ট্রাম্প অসৎ, বাইডেন ‘দিশেহারা বুড়ো’

ট্রাম্প অসৎ, বাইডেন ‘দিশেহারা বুড়ো’

পুরো যুক্তরাষ্ট্রেই এখন নির্বাচনি আমেজ। আসছে বছরের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে এ বছরই জমে উঠেছে লড়াই। নিজ নিজ দলীয় মনোনয়নযুদ্ধে ব্যস্ত দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন (৮০) ও তার প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (৭৭)।

- Advertisement -

নির্বাচন ঘিরে চলছে বিভিন্ন প্রচার-প্রচারণা, সভা-সমাবেশ। নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী মনোনয়নের ব্যাপারে ট্রাম্প ও বাইডেন দুজনই মোটামুটি নিশ্চিত। তবে দেশটির অধিকাংশ নাগরিকই মনে করেন, প্রার্থী হিসাবে ডোনাল্ড ট্রাম্প ‘অসৎ’ এবং ‘দুর্নীতিবাজ’। আর মার্কিন ইতিহাসের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট জো বাইডেন ‘বুড়ো’ ও ‘দিশেহারা’।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল ওপিনিয়ন রিসার্চ সেন্টার ও বার্তা সংস্থা এপির যৌথ জরিপে এ তথ্য উঠে এসেছে।

জরিপে যুক্তরাষ্ট্রের নাগরিকদের কাছে ডেমোক্রেট প্রার্থী বাইডেন ও রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্পের কথা চিন্তা করলে মনে কী আসে সে সম্পর্কে একটি উন্মুক্ত প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল।

উত্তরে ট্রাম্পকে অসৎ ও দুর্নীতিবাজ আর জো বাইডেনকে বুড়ো ও দিশেহারা বলে উল্লেখ করেন তারা। চলতি মাসের ১০ থেকে ১৪ তারিখ যুক্তরাষ্ট্রের এক হাজার ১৬৫ জন প্রাপ্তবয়স্ক নাগরিকের ওপর জরিপটি চালানো হয়।

জরিপে ডেমোক্রেট ও রিপাবলিকান উভয় দলের সমর্থকরা মনে করেন, ৮০ বছর বয়সি বাইডেন ট্রাম্পের চেয়ে মাত্র তিন বছরের বড় হলেও তার প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করার প্রকৃত সক্ষমতা নিয়ে সন্দেহ রয়েছে।

মোট ৯১টি মামলার মধ্যে চারটিতে অভিযুক্ত ট্রাম্পকে ‘দুর্নীতিগ্রস্ত ও ‘অসৎ’ বলেছেন। উত্তরদাতাদের ১৫ শতাংশ ট্রাম্পকে ‘কুটিল’ বলে অভিহিত করেছেন। ট্রাম্পকে ‘খারাপ লোক’সহ অন্যান্য নেতিবাচক বিশেষণে অভিহিত করেছেন আরও ১১ শতাংশ।

৮ শতাংশ উত্তরদাতা ট্রাম্পকে মিথ্যাবাদী ও ‘অসৎ’ বলে আখ্যা দিয়েছেন। ৬ শতাংশ উত্তরদাতা ট্রাম্পকে ‘বাগাড়ম্বরকারী’ ও ‘রাগী’ বলে উল্লেখ করেছেন। আরও ৬ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন ট্রাম্প ‘উন্মাদ’ ও ‘বিপজ্জনক’।

এমনকি তাকে ‘নার্সিসিস্ট’ও বলেছেন ৬ শতাংশ উত্তরদাতা। অনেকেই ট্রাম্পের নৈতিক অবস্থান ও যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেও প্রেসিডেন্ট হিসাবে তার দায়িত্ব পালনের সক্ষমতা নিয়ে কেউ কোনো প্রশ্ন তোলেননি। যদিও মাত্র ৮ শতাংস উত্তরদাতা ট্রাম্পকে ইতিবাচক বিশেষণ দিয়েছেন। তাকে ভালো মানুষ হিসাবে উলে­খ করেছেন। ৫ শতাংশ উত্তরদাতা প্রেসিডেন্ট হিসাবে ট্রাম্পের দায়িত্ব পালনের সক্ষমতার ওপর আস্থা রেখেছেন। তারা ট্রাম্পকে শক্তিশালী হিসাবে অভিহিত করেছেন।

জরিপে অংশগ্রহণকারীদের ২৬ শতাংশ বাইডেনকে একবাক্যে ‘বুড়ো’ ও ‘সেকেলে’ বলে উলে­খ করেছেন। ‘ধীর’ ও ‘দিশেহারা’ বলেছেন আরও ১৫ শতাংশ। জরিপে অংশ নেওয়া ১০ শতাংশ মানুষ নির্দিষ্ট কোনো শব্দ উল্লেখ ছাড়াই বাইডেনের বিষয়ে নিজেদের নেতিবাচক মনোভাব ব্যক্ত করেছেন।

বাইডেনকেও ‘দুর্নীতিগ্রস্ত’ ও ‘কুটিল’ বলেছেন ৬ শতাংশ। ট্রাম্পের মতো বাইডেনের বিষয়েও ইতিবাচক মন্তব্য কম উঠে এসেছে। মাত্র ৬ শতাংশ বাইডেনকে ‘প্রেসিডেন্ট’ ও ‘নেতা’ বলে উলে­খ করেছেন। ৫ শতাংশ উত্তরদাতা বাইডেনকে ‘শক্তিশালী’ ও ‘যোগ্য’ বলে মনে করেন।

নেতা হিসাবে বাইডেন কেমন-সে বিষয়ে ২৮ শতাংশ ডেমোক্র্যাট সমর্থক মনে করেন তার বয়স হয়ে গেছে। বাইডেন আগামী নির্বাচনে আবারও প্রেসিডেন্ট প্রার্থী হন তা চান জরিপে অংশগ্রহণকারীদের ২৪ শতাংশ।

ট্রাম্পকে প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে চান ৩০ শতাংশ। আগামী নির্বাচনে বাইডেনের প্রেসিডেন্ট প্রার্থিতা চান না ৫২ শতাংশ। ট্রাম্পের ক্ষেত্রে এই সংখ্যা ৬২ শতাংশ।

সূত্র : যুগান্তর

- Advertisement -

Related Articles

Latest Articles