17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

টরন্টোর আর্থিক ব্যবস্থাপনা নিরীক্ষায় নিরীক্ষক নিয়োগ

টরন্টোর আর্থিক ব্যবস্থাপনা নিরীক্ষায় নিরীক্ষক নিয়োগ
প্রিমিয়ার ডগ ফোর্ড এর আাগে বলেন মিউনিসিপাল পর্যায়ে অপচয় রোধ করার মধ্য দিয়ে এই অর্থ বাঁচানো সম্ভব

টরন্টো ও বেশ কিছু মিউনিসিপালিটির আর্থিক ব্যবস্থাপনা পরীক্ষা করে দেখতে অডিটর নির্বাচন করার কথা জানিয়েছে অন্টারিও সরকার। নিরীক্ষার প্রথম পর্যায় এ বছরের শেষ নাগাদ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রদেশের পক্ষ থেকে বলা হয়েছে, প্রতিযোগিতামূলক ক্রয় প্রক্রিয়ার মধ্য দিয়ে সিটি অব টরন্টো, পিল রিজিয়ন, মিসিসোগা, ক্যালেডন, ব্র্যাম্পটন এবং নিউমার্কেটের আর্থিক ব্যবস্থা পরীক্ষা করে দেখতে আর্নস্ট অ্যান্ড ইয়াং এলএলপিকে নির্বাচন করা হয়েছে।

- Advertisement -

ডেভেলপারদের ওপর মিউনিসিপালিটিগুলো উন্নয়ন মাশুল আরোপ করতে পারতো প্রাদেশিক সরকার এমন মাশুল কর্তনের পর নিরীক্ষার বিষয়টি সামনে এসেছে। এসব উন্নয়নের মধ্যে রয়েছে সাশ্রয়ী আবাসন, লাভজনক ও অলাভজনক উদ্দেশে নির্মিত ভাড়া বাড়ি। আবাসন পরিকল্পনায় আরও বেশি গতি আনার চেষ্টার অংশ হিসেবে প্রদেশ এই উদ্যোগ নিয়েছে।

যদিও মিউনিসিপালিটিগুলো বলছে, এর ফলে রাজস্ব ক্ষতির পরিমাণ হবে অনেক। সাবেক মেয়র জন টরি এই পদক্ষেপকে টরন্টোর আর্থিক ব্যবস্থার ওপর হুমকি বলে উল্লেখ করেছিলেন। সিটি কর্মীদের হিসাব অনুযায়ী, এর ফলে সিটি কর্তৃপক্ষ প্রতি বছর ২০ কোটি ডলারের মতো রাজস্ব হারাবে। সিটি কর্মীদের এক প্রতিবেদনে এটাও বলা হয়েছে, এটা উন্নয়নের গতি শ্লথ করে দিতে পারে। এর ফলে সিটি কর্তৃপক্ষের জন্য উন্নয়নের সহায়তায় জরুরি মিউনিসিপাল উন্নয়নে অর্থ ব্যয় করা কঠিন হবে।

জবাবে প্রিমিয়ার ডগ ফোর্ড এর আাগে বলেন, মিউনিসিপাল পর্যায়ে অপচয় রোধ করার মধ্য দিয়ে এই অর্থ বাঁচানো সম্ভব।

মিউনিসিপাল অ্যাফেয়ার্স ও আবাসন মন্ত্রী স্টিভ ক্লার্ক এক বিবৃতিতে বলেছেন, অন্টারিওজুড়ে আবাসনে আকাশচুম্বি ব্যয়ে লাগাম দিতে নিরীক্সা প্রক্রিয়ার পরবর্তী পদক্ষেপ আমাদের কাজের গুরুত্বপূর্ণ অংশ। বিশেষ করে সাশ্রয়ী, অলাভজনক এবং পরিবারবান্ধব উদ্দেশ্যভিত্তিক নির্মিত ভাড়া বাড়ির ক্ষেত্রে।

- Advertisement -

Related Articles

Latest Articles