23.8 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

কোভিড-১৯ এ মৃত্যুর তদন্তে অনীহা স্বাস্থ্য মন্ত্রণালয়ের

কোভিড-১৯ এ মৃত্যুর তদন্তে অনীহা স্বাস্থ্য মন্ত্রণালয়ের
<br >লং টার্ম কেয়ার হোমে কোভিড ১৯ মৃত্যুর জাতীয় তদন্তের দাবি অন্টারিওর স্বাস্থ্যমন্ত্রী এড়িয়ে যাচ্ছেন বলে মনে হচ্ছে সাংবাদিকদের তিনি বলেছেন ভবিষ্যতে এ খাতে যা ঘটতে পারে সে ব্যাপারে প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করতে তার সরকার এরই মধ্যে কাজ শুরু করেছে

লং-টার্ম কেয়ার হোমে কোভিড-১৯ মৃত্যুর জাতীয় তদন্তের দাবি অন্টারিওর স্বাস্থ্যমন্ত্রী এড়িয়ে যাচ্ছেন বলে মনে হচ্ছে। সাংবাদিকদের তিনি বলেছেন, ভবিষ্যতে এ খাতে যা ঘটতে পারে সে ব্যাপারে প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করতে তার সরকার এরই মধ্যে কাজ শুরু করেছে।

মহামারির ব্যবস্থাপনায় কানাডার পদক্ষেপের সমালোচনা করে চিকিৎসক, নার্স ও গবেষকদের ১৩টি সংগঠনের বিশেষজ্ঞরা ব্রিটিশ মেডিকেল জার্নালে একাধিক নিবন্ধ লিখেছেন। বিশেষজ্ঞদের যুক্তি, এই ক্ষতির জন্য জবাবদিহিতা নিশ্চিত করতে তদন্ত জরুরি। বিশেষ করে লং-টার্ম কেয়ার হোমগুলোতে হাজার হাজার মৃত্যুর বিষয়টি।

- Advertisement -

তবে এ ধরনের তদন্তে সমর্থন দেবেন কিনা সে সংক্রান্ত প্রশ্ন এড়িয়ে যান স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স। তিনি বলেন, আমরা প্রতিশ্রুতি দিয়েছি। আমরা এখন পরিবর্তনগুলো আনছি। লং-টার্ম কেয়ার হোম ও হাসপাতালগুলোর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে এবং লং-টার্ম কেয়ার ব্যবস্থার সম্প্রসারণ, নজিরবিহীন সম্প্রসারণের মধ্য দিয়ে পরিবর্তনগুলো আমরা করছি।

নিবন্ধের লেখকরা কানাডার ভ্যাকসিনেশন ক্যাম্পেইনের সাফল্যের বিষয়টিও উল্লেখ করেছেন। কানাডার ৮০ শতাংশের বেশি নাগরিক অন্তত দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন। তবে লং-টার্ম কেয়ার হোমগুলোয় মৃত্যুর বিষয়টিকে লজ্জার বলে উল্লেখ করেছেন তারা।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জোন্স বলেন, অন্টারিওর নার্সিং হোমগুলো পূর্ববর্তী সরকারের সময়েই উপেক্ষিত ছিল। মহামারির সময় এটা দৃশ্যমান হয়ে পড়ে। যদিও সরকার এতে পরির্বতন আনতে কাজ করেছে। আমরা এক্ষেত্রে বিনিয়োগ করেছি।
লং-টার্ম কেয়্রা হোমে মৃত্যু নিয়ে তদন্তের বিষয়ে প্রিমিয়ার ডগ ফোর্ডের কাছেও জানতে চাওয়া হয়েছিল। তবে তিনি এই প্রশ্নের সরাসরি কোনো উত্তর দেননি। শুধু বলেছেন, মহামারির সময় প্রত্যেকেই কঠিন সময়ের মধ্যে গেছেন।

 

- Advertisement -

Related Articles

Latest Articles