30.6 C
Toronto
রবিবার, আগস্ট ৭, ২০২২

কানাডিয়ানদের মধ্যে গাড়ি কেনার প্রবণতা বেড়েছে, বেড়েছে দাম

- Advertisement -
কানাডিয়ানদের মধ্যে গাড়ি কেনার প্রবণতা বেড়েছে, বেড়েছে দাম
ছবি দ্য গ্লোব এন্ড মেইল এর সৌজন্যে

মহামারির কারণে নতুন ও পুরাতন গাড়ির দাম কমবে বলেই ধারণা থাকলেও বাস্তবে ঘটেছে উল্টোটি। বরং কানাডায় গাড়ির দাম আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে। এর অন্যতম কারণ সরবরাহ স্বল্পতা। তাছাড়া প্রণোদনা কমিয়ে আনার পাশাপাশি কানাডিয়ানদের মধ্যে দামি গাড়ি কেনার প্রবণতাও দাম বাড়াতে ভূমিকা রাখছে।

জে.ডি পাওয়ারের জ্যেষ্ঠ ব্যবস্থাপক রবার্ট কারওয়েল বলেন, কানাডায় গাড়ির দাম বাড়ছে। সত্যি বলতে এ বছর গাড়ির দাম রেকর্ড বেড়েছে। কানাডিয়ানদের মধ্যে যাত্রীবাহী কারের বদলে এসইউভি, ক্রসওভার ও পিকআপ ট্রাক কেনার প্রবণা বেড়েছে এবং এগেুলো বেশ দামি। গাড়ির দাম বেড়ে যাওয়ায় তার মূল্য পরিশোধে কানাডিয়ানরা দীর্ঘমেয়াদি ঋণ নিচ্ছেন। কানাডায় এখন ৮৪ মাসের ঋণ সবচেয়ে জনপ্রিয়। অর্থাৎ কার লোনটি ৭ বছরে পরিশোধ করতে হবে।

জে.ডি পাওয়ারের হিসাব বলছে, গত বছর কানাডিয়ানদের কেনা গাড়ির ৮০ শতাংশ ছিল এসইউভি, ক্রসওভার ও পিক-আপ ট্রাক। মাত্র ২০ শতাংশ ছিল যাত্রীবাহী কার। তবে এ বছর যাত্রীবাহী কারের বিক্রি ১৬ শতাংশে নেমে আসতে পারে।

ব্ল্যাক বুকের ব্রায়ান মারফি বলছিলেন, নতুন ও ব্যবহৃত সব ধরনের গাড়ির সরবরাই কমেছে। কারণ, মহামারির মধ্যে অনেক কারখানা হয় বন্ধ থেকেছে, না হয় যন্ত্রাংশের জন্য অপেক্ষা করতে হয়েছে। চাহিদা অনুযায়ী উৎপাদনে যেতে কারখানাগুলোকে বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles