23.8 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

ইউরোপ ভ্রমণের জন্য কানাডিয়ানদের পারমিট লিস্ট নিতে হবে

ইউরোপ ভ্রমণের জন্য কানাডিয়ানদের পারমিট লিস্ট নিতে হবে
আগামী বছর যেসব কানাডিয়ান ইউরোপের নির্দিষ্ট দেশ ভ্রমণের পরিকল্পনা করছেন তাদেরকে পারমিট লিস্ট নিতে হবে

আগামী বছর যেসব কানাডিয়ান ইউরোপের নির্দিষ্ট দেশ ভ্রমণের পরিকল্পনা করছেন তাদেরকে পারমিট লিস্ট নিতে হবে। ২০২৪ সাল থেকে যেসব কানাডিয়ান ভ্রমণকারী ফ্রান্স, সুইজারল্যান্ড, স্পেন ও গ্রিসসহ ইউরোপের ৩০টি দেশ ভ্রমণ করবেন তাদেরকে ইউরোপিয়ান ট্রাভেল ইনফরমেশন অ্যান্ড অথরাইজেশন সিস্টেমে আবেদন করতে হবে। অনুমোদনে ব্যয় হবে ৭ ইউরো বা ১০ দশমিক ২৫ কানাডিয়ান ডলার। ইটিআইএএসের ওয়েবসাইট বা মোবাইল অ্যাপে এই আবেদন করা যাবে।

এর ফলে ভ্রমণকারীরা সর্বোচ্চ ৯০ দিন ভ্রমণ করতে পারবেন এবং এটার মেয়াদ থাকবে তিন বছর। অথবা পাসপোর্টের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত।

- Advertisement -

কানাডার পাশাপাশি প্রায় ৬০টি দেশের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে। এসব দেশের মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং জাপান।

তবে যেসব ভ্রমণকারীর বয়স ১৮ বছরের নিচে এবং ৭০ বছরের ওপরে তারা ফি থেকে অব্যাহতি পাবেন। একইভাবে ইইউ ও নন-ইইউ নাগরিকদের পরিবারের যেসব সদস্য মুক্তভাবে ইউরোপিয়ান ইউরোপ ঘুরতে পারবেন তারাও এ সুবিধা পাবেন। ইউরোপিয়ান ইউনিয়নের ওয়েবসাইটে আগ্রহী ভ্রমণকারীদের অনুমোদনের জন্য আগেভাগেই আবেদনের আহ্বান জানানো হয়েছে। এয়ার টিকিট বা হোটেল বুকিং দেওয়ার আগেই আবেদতনটি করতে বলা হয়েছে তাদের।

ইউরোপ ভ্রমণকারী কানাডিয়ানদের বর্তমানে কোনো ভিসার প্রয়োজন হয় না। সংক্ষিপ্ত অবস্থানের জন্য কেবলমাত্র পাসপোর্ট থাকতে হয়। ইউরোপের যেসব দেশের ক্ষেত্রেও একই বিধান প্রযোজ্য সেগুলোর মধ্যে আছে বেলজিয়াম, ক্রোয়েশিয়া, ফিনল্যান্ড, জার্মানি, পর্তুগাল, রোমানিয়া এবং স্লোভেনিয়া।

- Advertisement -

Related Articles

Latest Articles