13.5 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

অতিরিক্ত কোভিড র‌্যাপিড টেস্ট নিয়ে বিপাকে সরকার

অতিরিক্ত কোভিড র‌্যাপিড টেস্ট নিয়ে বিপাকে সরকার
ফেডারেল সরকার ৩ কোটি ৯০ লাখ র‌্যাপিড কোভিড ১৯ টেস্ট কিট নিয়ে বসে আছে

ফেডারেল সরকার ৩ কোটি ৯০ লাখ র‌্যাপিড কোভিড-১৯ টেস্ট কিট নিয়ে বসে আছে। এগুলো নিয়ে কী করবে তা নিয়ে বিপাকে আছে সরকার। হেলথ কানাডার অভ্যন্তরীণ এক মেমোতে এমনটাই উঠে এসেছে।

২০২১ সালের শেষ দিকে কানাডাজুড়ে ওমিক্রন ভ্যারিয়েন্টের ব্যাপক সংক্রমণ দেখা দেওয়ায় সরকার দ্রুততার সঙ্গে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট সংগ্রহ করে। লোকজন যাতে বাড়িতে বসে নিজেরাই কোভিড পরীক্ষা করতে পারে সে লক্ষ্যে এগুলোর বেশিরভাগই বিভিন্ন প্রদেশে বিতরণ করা হয়।

- Advertisement -

কিন্তু ওই ঢেউ আর ফেরার কোনো সম্ভাবনা নেই এবং সরকার জনস্বাস্থ্য বিধিবিধানও পর্যায়ক্রমে তুলে নিয়েছে। ২১ মার্চ পর্যন্ত ফেডারেল সরকারের কাছে র‌্যাপিড টেস্টের মজুদ ছিল ৯ কোটি ৩০ লাখ। ২৫ জুলাই পর্যন্ত ৯ কোটিরওপর টেস্ক কিট মজুদ ছিল বলে হেলথ কানাডা জানিয়েছে।

এ ছাড়া প্রদেশ ও অঞ্চলগুলোর কাছেও প্রতিজনকে আটটি কিট দেওয়ার মতো যথেষ্ট কিটের মজুদ রয়েছে। ফেডারেল স্বাস্থ্য বিভাগ এখন সাড়ে পাঁচ কোটি পর্যন্ত কিট পরবর্তী জরুরি পরিস্থিতির জন্য মজুদ রাখার পরিকল্পনা করছে। এর ফলে মার্চ শেষে অতিরিক্ত টেস্ট কিটের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৯০ লাখ।

কর্মীরা এসব কীট অপসারণের একাধিক উপায়ের কথা বলেছেন। কিন্তু প্রত্যেকটিতেই চ্যালেঞ্জ রয়েছে। প্রধান চ্যালেঞ্জ হলো এগুলোর স্বল্প আয়ুষ্কাল। এগুলোর মেয়াদ থাকে সাধারণত এক থেকে দুই বছর। স্বাস্থ্য বিভাগ বলছে, এখন পর্যন্ত ২১ লাখ কিটের মেয়াদ হয় উত্তীর্ণ হয়েছে অথবা এগুলো নষ্ট হয়ে গেছে। এগুলো আর বিতরণের অবস্থায় নেই। আরও ৩৮ হাজার ৭২২টি টেস্ট কিট আগস্ট ও সেপ্টেম্বরের মধ্যে ধ্বংস করতে হবে। তবে বেশিরভাগ টেস্টের মেয়াদই শেষ হবে ২০২৪ সালে।

- Advertisement -

Related Articles

Latest Articles