17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

কঠিন সিদ্ধান্তের মুখে টরন্টো জনস্বাস্থ্য বিভাগ

কঠিন সিদ্ধান্তের মুখে টরন্টো জনস্বাস্থ্য বিভাগ
অর্থায়ন ফর্মুলায় প্রদেশের সম্ভাব্য পরিবর্তন টরন্টো পাবলিক হেলথের টিপিএইচ দেওয়া কিছু সেবার ওপর নাটকীয় প্রভাব ফেলতে পারে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে টিপিএইচ

অর্থায়ন ফর্মুলায় প্রদেশের সম্ভাব্য পরিবর্তন টরন্টো পাবলিক হেলথের (টিপিএইচ) দেওয়া কিছু সেবার ওপর নাটকীয় প্রভাব ফেলতে পারে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে টিপিএইচ।

টিপিএইচ বাজেট কমিটিতে দেওয়া এক প্রেজেন্টেশনে কর্মীরা বলেছেন, পাবলিক হেলথ ইউনিটে তহবিলের হিস্যা কমানোর ব্যাপারে প্রদেশ তার আগের পরিকল্পনা নিয়ে এগোলে বেম কিছু কর্মর্সূচি ঝুঁকিতে পড়বে।

- Advertisement -

২০১৮ সাল পর্যন্ত প্রদেশ অন্টারিওর পাবলিক হেলথ ইউনিটগুলোর সঙ্গে ব্যয় ৭৫-২৫ শতাংশে ভাগ করে নিতো। ২০১৯ সালের বাজেটে প্রদেশের হিস্যা ৭০ শতাংরেশ নামিয়ে আনার প্রস্তাব করা হয়। পরের বছর এটা ৬০-৪০ এবং তার পরের বছর তা ৫০-৫০ শতাংশে নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়। কিন্তু কোভিড-১৯ মহামারির কারণে প্রদেশ তার হিস্যা গত কয়েক বছরে ৭০ শতাংশে রেখে দেয় এবং প্রশমন তহবিলের জোগান দেয়। কিন্তু প্রদেশ মহামারি থেকে বেরিয়ে আসায় তা অব্যাহত থাকবে কিনা নিশ্চিত নয়। এ অবস্থায় জনস্বাস্থ্য তহবিল নাটকীয় কমতে পারে বলে সম্ভাবনা দেখা দিয়েছে।

স্বাস্থ্য ইউনিট বলেছে, প্রদেশ নতুন তহবিল ফর্মুলা নিয়ে এগোলে আগামী বছর তাদের ৪ কোটি ৯০ লাখ ডলার ঘাটতি থাকতে পারে। সেটা হলে যেসব কর্মসূচি হ্রাসের হুমকিতে পড়বে তার মধ্যে রয়েছে আশ্রয়সহ ক্ষতি হ্রাস কর্মসূচি, সহায়তা ও আবাসন, যা পুরোপুরি সিটি কর্তৃপক্ষের তহবিলে পরিচালিত হয়। সেই সঙ্গে ওপিয়ড থেকে বেরিয়ে আসার চেষ্টা করা লোকদের সেফ ইনজেকশন প্রোগ্রামও ক্ষতিগ্রস্ত হতে পারে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হতে পারে মূলধনী প্রকল্পও।

এদিকে প্রাদেশিক মিটিগেশন ফান্ডিংয়ের মাধ্যমে অর্থায়ন করা বিভিন্ন প্রকল্পও এর ফলে ক্ষতির মুখে পড়তে পারে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles