18.2 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

প্যাট কার্নি প্রয়াত

প্যাট কার্নি প্রয়াত
কানাডিয়ান রাজনীতিতে নারী এবং সাংবাদিকতায় অগ্রবর্তী ভূমিকা রাখা প্যাট কার্নি মারা গেছেন

কানাডিয়ান রাজনীতিতে নারী এবং সাংবাদিকতায় অগ্রবর্তী ভূমিকা রাখা প্যাট কার্নি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। তার ভাস্তি জিল কার্নি খবরটি নিশ্চিত করে বলেছেন, সাবেক এমপি এবং সিনেটর ২৫ জুলাই প্রয়াত হয়েছেন।
প্যাট কার্নি ছিলেন প্রথম কনজার্ভেটিভ নারী এমপি। ব্রিটিশষ কলাম্বিয়া থেকে নির্বাচিত হন তিনি। কনজার্ভেটিভ নিয়োগপ্রাপ্ত প্রদেশ থেকে প্রথম নারী সিনেটরও তিনিই।

১৯৩৫ সালে চীনের সাংহাইয়ে জন্ম নেওয়া কার্নি পড়ালেখা করেছেন কানাডায়। এরপর নর্থওয়েস্ট টেরিটোরি এবং ইউকোনে সাংবাদিক ও অর্থনৈতিক পরামর্শক হিসেবে কাজ করেছেন।

- Advertisement -

তার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, তিনি তার সাংবাদিকতা জীন শুরু করেন ১৯৬০ এর দশকে এবং প্রথম নারী হিসেবে বিভিন্ন দৈনিকে ব্যবসা বিষয়ক কলামনিস্ট হিসেবে কাজ করেন। এসব সংবাদপত্রের মধ্যে উল্লেখযোগ্য হলো ভ্যানকুভার সান এবং ভ্যানকুভার প্রভিন্স।
২০০৭ সালে সিনেটে অবসর বক্তৃতায় তিনি বলেন, রাজনীতিতে আসার কোনো ইচ্ছা তার ছিল না। সাংবাদিক হিসেবে আমি প্রেস গ্যালারিতে বসতাম।

ভ্যানকুভার সেন্টার থেকে ১৯৮০ সালে ফেব্রুয়ারিতে হাউস কমন্সের প্রথম নারী এমপি হিসেবে নির্বাচিত হন তিনি। সরকারের যে পদেই কার্নি দায়িত্ব পালন করেছেন সেখানেই তিনি ছিলেন প্রথম নারী। তিনি একাধারে জ¦ালানিমন্ত্রী, আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী এবং ব্রায়ান মালরোনির মন্ত্রিসভায় ট্রেজারি বোর্ডের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। শিক্ষায় উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ ১৯৭৭ সালে তিনি ব্রিটিশ কলাম্বিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যাওয়ার্ড পান।

কার্নির সাবেক সহকারী জেনিস ম্যাকাডাম এক বিবৃতিতে বলেছেন, কার্নি সম্প্রতি হাসপাতালে আসা-যাওয়ার মধ্যে ছিলেন এবং সম্প্রতি তিনি সেখানে আবারও ভর্তি হয়েছিলেন। তাকে নিয়ে কোনো নাগরিক স্মরণসভার পরিকল্পনা তার পরিবারের পক্ষ থেকে করা হচ্ছে না। কারণ, তিনি কেবল পরিবার ও বন্ধুদেরই অগ্রাধিকার দিতেন।

- Advertisement -

Related Articles

Latest Articles