15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হিলারি, একদিনে এক বছরের বৃষ্টির শঙ্কা

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হিলারি, একদিনে এক বছরের বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড় হিলারি। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশটির দক্ষিণ-পশ্চিমাংশে মারাত্মক বৃষ্টিপাত হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া অতিবৃষ্টিতে অঞ্চলটিতে বন্যার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। ক্যালিফোর্নিয়ার ইতিহাসের অন্যতম বৃহৎ গ্রীষ্মমণ্ডলীয় ঝড় হিলারির প্রভাবে আগামী রোববার থেকে বিরল বৃষ্টিপাত হবে বলে ধারণা করা হচ্ছে; যা চলবে আগামী সপ্তাহ নাগাদ। খবর সিএনএনের।

- Advertisement -

প্রতিবেদনে মার্কিন সম্প্রচার মাধ্যমটি জানিয়েছে, হ্যারিকেন হিলারি এখনও ৪ মাত্রার ক্যাটাগরিতেই রয়েছে। ইতোমধ্যে এটি ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিবেগে মেক্সিকোর বাজা ও ক্যালিফোর্নিয়া উপদ্বীপের দিকে অগ্রসর হচ্ছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার থেকে এসব তথ্য পাওয়া গেছে। ঘূর্ণিঝড়টির কেন্দ্রস্থল আগামী শনিবার রাতে ক্যালিফোর্নিয়া অতিক্রম করবে। এরপরে এটি শক্তি হারিয়ে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে রূপান্তরিত হবে এবং যুক্তরাষ্ট্র ও ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চল অতিক্রম করবে।

সিএনএন বলছে, ক্যালিফোর্নিয়ায় গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের জন্য প্রথমবারের মতো সতর্কতা জারি করা হয়েছে। এই সতকর্তা গিয়ে ঠেকেছে অঙ্গরাজ্যটির দক্ষিণাঞ্চলীয় সীমান্ত থেকে লস অ্যাঞ্জেলস পর্যন্ত।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হিলারি, একদিনে এক বছরের বৃষ্টির শঙ্কা

পূর্বাভাস অনুযায়ী, হ্যারিকেন হিলারির জেরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মারাত্মক বৃষ্টিপাত হবে যা চলমান থাকবে আগামী সপ্তাহের শুরু পর্যন্ত। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হবে আগামী রোববার ও সোমবার। এ সময়ে ক্যালির্ফোনিয়া, নেভাদা ও অ্যারিজোনার কিছু অংশে এক বছরের সমান বৃষ্টিপাত হতে পারে।

ন্যাশনাল হ্যারিকেন সেন্টারের তথ্য মতে, ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের কিছু অংশে ও নেভাদায় তিন থেকে ছয় ইঞ্চি বৃষ্টিপাত হতে পারে। এ ছাড়া কিছু অংশে ১০ ইঞ্চিও বৃষ্টিপাত হতে পারে। অন্যত্র, এক থেকে তিন ইঞ্চি পরিমাণ বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

হ্যারিকেন হিলারি মূল ভূখণ্ডে আঘাতের আগে থেকেই তীব্র বাতাস ও বৃষ্টিপাত হবে বলে পূর্ভাবাস দিয়েছে ন্যাশনাল হ্যারিকেন সেন্টার। সংস্থাটি বলছে, ‘হিলারি প্রভাবে বৃষ্টিপাত ও বন্যা থেকে রক্ষা পেতে প্রস্তুতি যত তাড়াতাড়ি সম্ভব সম্পন্ন করা উচিত। কারণ, শনিবারের আগে ভারী বৃষ্টিপাত বাড়বে।’

পূর্বাভাসের জেরে অঞ্চলজুড়ে কর্মকর্তারা বিপজ্জনক পরিস্থিতির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে। নেভাদার গভর্নর জো লোম্বার্দো শুক্রবার বলেন, ‘দক্ষিণাঞ্চলের ১০০ স্টেটে ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়েন করা হবে।’ এই এলাকাটিতে ভয়াবহ বন্যার পূর্বাভাস দেওয়া হয়েছে। প্রয়োজনে ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার সদস্যদের মোতায়েনের কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও।

- Advertisement -

Related Articles

Latest Articles