15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

ইউক্রেনে জন টরি

ইউক্রেনে জন টরি
ইউক্রেনে শিশুদের মানসিক স্বাস্থ্যে যুদ্ধের প্রভাব নিয়ে একটি তথ্যচিত্রে সহায়তা করছেন টরন্টোর সাবেক মেয়র জন টরি

ইউক্রেনে শিশুদের মানসিক স্বাস্থ্যে যুদ্ধের প্রভাব নিয়ে একটি তথ্যচিত্রে সহায়তা করছেন টরন্টোর সাবেক মেয়র জন টরি। এক সাক্ষাৎকারে তিনি বলেন, তিনি ও তার ভাই ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন। তারা যে সময় কিয়েভে পৌঁছান সে সময় তিনটি আকাশ হামলার সতর্কতা ছিল।

আনব্রেকেবল শিরোনামের তথ্যচিত্রটিতে আংশিক অর্থায়ন করছেন জন টরি। টরন্টোতে ইউক্রেনীয় কমিউনিটির প্রতি সমবেদনা জানাতেই এই প্রকল্পে অংশ নিচ্ছেন তিনি। মেয়র থাকাকালে তাদের দৃঢ়তা ও অহংকার আমি প্রত্যক্ষ করেছি। সত্যি কথা বলতে এ ধরনের ঘটনা দেখে তারা খুবই আহত।

- Advertisement -

জন টরি বলেন, কিয়েভে আমি বোমা বিধ্বস্ত ভবনে শিশুদের বসবাস করতে দেখেছি। কারণ, তাদের যাওয়ার আর কোনো জায়গা নেই। তাদের বেশিরভাগই বেড়ে উঠছে কেবলমাত্র মায়ের কাছে। কারণ, তাদের বাবা যোগ দিয়েছেন সেনাবাহিনীতে।

তিনি বলেন, যুদ্ধেল প্রভাব ব্যাপক। আমার ধারণা আপনারা সবাই বলবেন শিশু ও প্রাপ্ত বয়স্কদের ওপর ব্যাপকভিত্তিক প্রভাব রয়েছে। এটা এমন কিছু যা আমাদের কল্পনায় আসাও কঠিন।
টরন্টোর মেয়র থেকে পদত্যাগের পর এই প্রথম প্রকাশ্যে কথা বললেন জন টরি। মহামারির সময় একজন কর্মীর সঙ্গে সম্পর্কের কথা প্রকাশ হওয়ার পর গত ফেব্রুয়ারিতে পদত্যাগ করেন তিনি। তিনি টরন্টোর সিটি কাউন্সিল এবং নতুন মেয়রের প্রতি শুভেচ্ছা জানান।

তিনি বলেন, আপনি যখন এখানকার কোনো স্থানে আসবেন যেখানে লোকজন ভূগর্ভে চলে যাচ্ছে এবং দিনে কয়েকবার বোমা হামলা চলছে। ৮০ শতাংশ মানুষ তাদের প্রিয়জনকে হারাচ্ছেন। হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। আমি টরন্টোর সমস্যা কমানোর চেষ্টা করছি না।

- Advertisement -

Related Articles

Latest Articles