13.5 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

মে মাসে ৬৬ বিলিয়ন ডলারের খুচরা বিক্রয়

মে মাসে ৬৬ বিলিয়ন ডলারের খুচরা বিক্রয়
মে মাসে মোটর ভেহিকল এবং যন্ত্রাংশ ডিলারদের বিক্রয় বেড়েছে দশমিক ৮ শতাংশ নতুন কার বিক্রিতে প্রবৃদ্ধি হয়েছে দশমিক ৭ শতাংশ

কানাডায় মে মাসে খুচরা বিক্রয় এক শতাংশেরও কম বেড়েছে। এমনটাই জানিয়েছে স্ট্যাটিস্টিকস কানাডা। সংস্থাটির হিসাব অনুযায়ী, মে মাসে দেশটিতে খুচরা বিক্রয় দশমিক ২ শতাংশ বেড়ে ৬ হাজার ৬০০ কোটি ডলারে দাঁড়িয়েছে। এক্ষেত্রে ভূমিকা রেখেছে নতুন কার ডিলার এবং গ্রোসারি স্টোরগুলো। তবে যাই হোক তা আগেরন প্রাক্কলনের চেয়ে বেশ কম। এর আগে খুচরা বিক্রয় দশমিক ৫ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছিল।

পরিমাণের হিসাবে মে মাসে খুচরা বিক্রয় বেড়েছে দশমিক ১ শতাংশ।

- Advertisement -

স্ট্যাটিস্টিকস কানাডা বলছে, জুনের প্রাথমিক হিসাবে খুচরা বিক্রয় অপরিবর্তিত থাকবে। তবে সংখ্যাটি সংশোধন করা হবে।

টিডি ব্যাংকের অর্থনীতিবিদ মারিয়া মারিয়া সোলোভিয়েভা বলেন, এপ্রিলে খুচরা বিক্রয় সংশোধিত ১ শতাংশ বৃদ্ধির পর মে মাসে তা উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে। গত মাসের প্রতিবেদনে এপ্রিলে খুচরা বিক্রয় প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ১ শতাংশ। এই সময়ে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে অটো বিক্রয়ে। নমিনাল এবং ইউনিট উভয় বিক্রিই এই সময়ে বেড়েছে

মে মাসে মোটর ভেহিকল এবং যন্ত্রাংশ ডিলারদের বিক্রয় বেড়েছে দশমিক ৮ শতাংশ। নতুন কার বিক্রিতে প্রবৃদ্ধি হয়েছে দশমিক ৭ শতাংশ। অন্যান্য মোটর ভেহিকল ডিলারদের বিক্রয় বেড়েছে ৫ দশমিক ৫ শতাংশ। এই সময়ে সুপারমার্কেটে খাদ্য ও পানীয়র বিক্রি বেড়েছে ১ শতাংশ। এ ছাড়া গ্রোসারি স্টোরে বিক্রি বেড়েছে ১ দশমিক ৪ শতাংশ।

পোশাক, পোশাক অনুষঙ্গ, জুতা, গহনা, লাগেজ এবং চামড়াজাত পণ্যের বিক্রি মে মাসে আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক ৮ শতাংশ হ্রাস পেয়েছে। অন্যদিকে নির্মাণ উপকরণ এবং গার্ডেন উপকরণের বিক্রি কমেছে ১ দশমিক ৫ শতাংশ।

- Advertisement -

Related Articles

Latest Articles