23.8 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

গোপনীয়তা আইনেই বন্দি স্থানান্তরের বিষয় প্রকাশের সুযোগ রয়েছে

গোপনীয়তা আইনেই বন্দি স্থানান্তরের বিষয় প্রকাশের সুযোগ রয়েছে
জননিরাপত্তামন্ত্রী মার্কো মেন্ডিসিনো বলেন এই সিদ্ধান্ত গ্রহণকারী কারেকশনাল সার্ভিস অব কানাডার বার্নার্ডোর অপরাধের গুরুত্ব বিবেচনায় নিয়ে বিষয়টি কানাডিয়ানদের কাছে ব্যঠষ্যা করার বাধ্যবাধকতা রয়েছে

কুখ্যাত সিরিয়াল কিলার পল বার্নার্ডোকে মধ্যম মাত্রার নিরাপত্তা সম্বলিত কারাগারে স্থানান্তরের বিষয়টি প্রকাশ না করার পেছনে গোপনীয়তা আইনের কথা কানাডিয়ানদের বলা হলেও কিছু ক্ষেত্রে এই আইনেই বিষয়টি প্রকাশের বিধান রয়েছে।

বার্নার্ডোকে চিকিৎসার জন্য কুইবেকের মধ্যম নিরাপত্তার লা মাকাজা ইনস্টিটিউশনে স্থানান্তরের খবর প্রকাশের আগে ৩০ বছর ধরে তিনি অন্টারিওর কিংস্টনের কাছে সর্বোচ্চ নিরাপত্তাসম্বলিত মিলহ্যাভেন ইনস্টিটিউশনে বন্দি ছিলেন। মে মাসের শেষ দিকে তাকে কুইবেকের এই সংশোধনাগারে স্থানান্তর করা হয়।

- Advertisement -

জননিরাপত্তামন্ত্রী মার্কো মেন্ডিসিনো বলেন, এই সিদ্ধান্ত গ্রহণকারী কারেকশনাল সার্ভিস অব কানাডার বার্নার্ডোর অপরাধের গুরুত্ব বিবেচনায় নিয়ে বিষয়টি কানাডিয়ানদের কাছে ব্যঠষ্যা করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু গোপনীয়তা আইন এ ব্যাপারে স্বচ্ছতার ব্যাপারে প্রতিবন্ধক। প্রকাশ্যে কোনো কিছু আলোচনার ক্ষেত্রে গোপনীয়তা আইন ও আরও কিছু আইন বর্তমানে সীমাবদ্ধতা সৃষ্টি করছে। বিশেষ কোনো বন্দি স্থানান্তরের বিষয়টিও এর মধ্যে অন্তর্ভুক্ত। জনগণের সঙ্গে যাতে তথ্য যাতে বিনিময় করতে নতুন পদক্ষেপ নেওয়া হয় ফেডারেল প্রাইভেসি কমিশনার ফিলিপ ডাফ্রেন্সের কাছে সেটাই তার চাওয়া থাকবে।

নব্বয়ের দশকের গোড়ার দিকে অন্টারিওর সেন্ট ক্যাথেরিন্সের কাছে ১৫ বছর বয়সী ক্রিস্টেন ফ্রেঞ্চ এবং ১৪ বছর বয়সী লেসলি মাহাফিকে অপহরণ, নির্যাতন ও হত্যার অপরাধে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বার্নার্ডো বর্তমানে কারাগারে রয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles