15 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

লিঙ্গভিত্তিক স হিংসতা বন্ধের দাবি শিক্ষার্থীদের

লিঙ্গভিত্তিক স হিংসতা বন্ধের দাবি শিক্ষার্থীদের
জেন্ডার স্টাডিজ ক্লাসে গত জুনে ছুরিকাহত হয়ে ইউনিভার্সিটি অব ওয়াটারলুর এক শিক্ষক ও দুই শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি হতে হয় এটা পরিকল্পিত হামলা বলে জানিয়েছে পুলিশ

পোস্ট সেকেন্ডারি স্কুলে লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে অন্টারিও সরকারের কাছ থেকে আরও পদক্ষেপ দাবি করেছে স্টুডেন্ট অ্যাসোসিয়েশনগুলো। তারা বলেছে, ইউনিভার্সিটি অব ওয়াটারলুতে তিনটি ছুরিকাঘাতের ঘটনা দেখিয়ে দিয়েছে যে, এ ব্যাপারে আরও পদক্ষেপ প্রয়োজন।

জেন্ডার স্টাডিজ ক্লাসে গত জুনে ছুরিকাহত হয়ে ইউনিভার্সিটি অব ওয়াটারলুর এক শিক্ষক ও দুই শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি হতে হয়। এটা পরিকল্পিত হামলা বলে জানিয়েছে পুলিশ।

- Advertisement -

ইউনিভার্সিটি অব ওয়াটারলুর আন্ডারগ্র্যাজুয়েট স্টুডেন্ট অ্যাসোসিয়েশন ও অন্টারিও আন্ডারগ্র্যাজুয়েট স্টুডেন্ট অ্যালায়েন্স এক সংবাদ সম্মেলনে জানায়, তারা চায় প্রদেশের পক্ষ থেকে ইউনিভার্সিটিগুলোতে বার্ষিক সুরক্ষা মূল্যায়ন করা হোক।

ওইউএসএর প্রেসিডেন্ট ভিভিয়ান কিয়েম বলেন, এমন সংস্কৃতির চর্চা করা জরুরি যেখানে প্রতিরোধ হবে স্বাভাবিক নিয়ম। সেই সঙ্গে শিক্ষার্থীরা যাতে নিরাপদ ও মুক্ত বোধ করতে পারেন সার্বিকভাবে সমাজকে সেটা নিশ্চিত করতে হবে। ওয়াটারলুতে যা ঘটেছে তা দুঃখজনক এবং বিশ^ব্যাপী এলজিবিটিকিউআইএ+ কমিউনিটির লোকদের যে লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে তার প্রমাণ।

এ ছাড়াও শিক্ষার্থীরা চান, পোস্ট সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানে জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে কর্মকাঠামো তৈরিতে প্রদেশ যেনো বিশ^বিদ্যালয়, শিক্ষাবিদ ও শিক্ষার্থীদের সঙ্গে কাজ করে।

স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের এই দাবির ব্যাপারে অন্টারিও সরকারের তরফ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি।
এদিকে ছুরিকাঘাতের ঘটনায় ওয়াটারলু রিজিয়নাল পুলিশ সম্প্রতি গ্র্যাজুয়েটেড এক আন্তর্জাতিক শিক্ষার্থীর বিরুদ্ধে একাধিক অভিযোগ এনেছে। ২৫ জুলাই তার আদালতে উপস্থিত হওয়ার দিন ধার্য ছিল।

এলজিবিটিকিউ কমিউনিটির বিরুদ্ধে হামলার ঘটনা বেড়ে যাওয়ার বিষয়টি তারাও লক্ষ্য করেছে বলে জানিয়েছে পুলিশ অব কানাডা। কিয়েম বলেন, শত্রুভাবাপন্ন এই পরিবেশ এলজিবিটিকিউ শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে।

- Advertisement -

Related Articles

Latest Articles