17.2 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

আজ দেখতে পাবেন সুপারমুন, জেনে নিন বাংলাদেশ সময়

আজ দেখতে পাবেন সুপারমুন, জেনে নিন বাংলাদেশ সময়

শুরু হলো আগস্ট। জ্যোতির্বিজ্ঞানের দিক দিয়ে চলতি মাস একটি বিশেষ মাস। এ মাসে অন্তত দুটি মহাজাগতিক ঘটনা প্রত্যক্ষ করতে চলেছে পৃথিবীবাসী। এর মধ্যে মাসের শুরুতেই দেখা যাবে সুপারমুন। আর মাসের শেষে ব্লুমুন।
সৌরজগতে বিশেষ বৈশিষ্ট্যপূর্ণভাবে উদিত বড় চাঁদকে বলা হয় সুপারমুন। এটা এমন একটা ঘটনা যেখানে পূর্ণিমার চাঁদকে স্বাভাবিকের চেয়ে বড় ও উজ্জ্বল দেখায়।

- Advertisement -

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর থেকে স্থানীয় সময় রাত সাড়ে নয়টার দিকে এই সুপারমুনের দেখা মিলবে। খুশির খবর হলো বাংলাদেশের আকাশেও এ চাঁদের দেখা মিলবে। বাংলাদেশে সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত (আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে) সুপারমুন দেখা যাবে বলে জানা গেছে।

বাংলাদেশ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পক্ষ থেকে সুপারমুন দেখার ব্যবস্থা করা হয়েছে। জানানো হয়েছে, সুপারমুন দেখার জন্য আগারগাঁওস্থ বিজ্ঞান জাদুঘরের প্রশাসনিক ভবনের ছাদে স্থাপন করা হবে শক্তিশালী টেলিস্কোপ। এতে অংশ নিতে রাজধানীর শিক্ষার্থীদের আমন্ত্রণ জানিয়েছেন জাদুঘরের পরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরি।

তিনি বলেছেন, ‘রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সুপারমুন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানানো যাচ্ছে। এছাড়া শিক্ষার্থীদের জন্য এসময় কুইজ প্রতিযোগিতারও আয়োজন করা হবে। এজন্য শিক্ষার্থীরা ০১৭১১৪০৭৯৪৮ নম্বরে ফোন করে প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

সূত্র : ডেইলি বাংলাদেশ

- Advertisement -

Related Articles

Latest Articles