26.6 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

কেন পৃথিবীর বুকে সাড়ে ১০ কিলোমিটার গভীর গর্ত খুঁড়ছে চীন?

কেন পৃথিবীর বুকে সাড়ে ১০ কিলোমিটার গভীর গর্ত খুঁড়ছে চীন?
বোরহোল খনন সাইটের কাজ করছেন চীনা বিজ্ঞানীরা ছবি সংগৃহীত

পৃথিবীর বুকে ১০ হাজার ৫২০ মিটারেরও বেশি গভীর গর্ত খুঁড়ছে চীনের বিজ্ঞানীরা। গতকাল বৃহস্পতিবার দেশটির বিজ্ঞানীরা পৃথিবীর গভীরে এই গর্ত খোঁড়ার কাজ শুরু করেছেন। দেশটি বলছে, আরও প্রাকৃতিক সম্পদের উৎস খুঁজতে এই গভীর গর্ত বা সুপার ডিপ বোরহোল খনন করা হচ্ছে।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ১০ হাজার ৫২০ মিটার অর্থাৎ ৩৪ হাজার ৫১৪ ফুট গভীর গর্তটি খনন করা হচ্ছে চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য সিচুয়ানের উপত্যকা অঞ্চলে। চীনের এই অঞ্চলটি তেল-গ্যাসসহ বিভিন্ন প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ।

- Advertisement -

গত ৩০ মে চীনের তেল সমৃদ্ধ জিনজিয়াং প্রদেশে আরও একটি বোরহোল খননের কাজ শুরু করে। পৃথিবীর গভীরে মানুষ নির্মিত সরু ও গভীর গর্তকে বোরহোল বলা হয়। সাধারণত, তেল বা পানি এবং অন্যান্য খনিজ সম্পদ আহরণের জন্য এই গর্ত করা হয়। গভীর সেই বোরহোলটি পৃথিবীর অভ্যন্তরে ১০ টিরও বেশি মহাদেশীয় স্তর বা শিলার স্তর ভেদ করবে এবং পৃথিবীর ভূত্বকের ক্রিটেসাস সিস্টেমে পৌঁছে যায়।

এর আগে, ২০২১ সালে চীনের প্রেসিডেন্ট শি চিন পিং দেশের নেতৃস্থানীয় বিজ্ঞানীদের সামনে দেওয়া এক ভাষণে পৃথিবীর আরও গভীরের গবেষণার ক্ষেত্রে আরও অগ্রগতির আহ্বান জানান। তার মতে, এ ধরনের কাজ খনিজ ও জ্বালানি সম্পদ শনাক্ত করতে পারে এবং ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো পরিবেশগত বিপর্যয়ের ঝুঁকি গুলো মূল্যায়ন করতে সহায়তা করতে পারে।

উল্লেখ্য, পৃথিবীতে মানুষ নির্মিত সবচেয়ে দীর্ঘ বা গভীর বোরহোল হলো ‘কোলা সুপার ডিপ বোরহোল’। ১৯৮৯ সালে রাশিয়ার নরওয়ে সীমান্তের কোলা উপদ্বীপের পেচেংস্কি জেলার একটি অঞ্চলে বিজ্ঞানীরা এই বোরহোলটির খননকাজ শেষ করেন। খননকাজ শুরু হয়েছিল তারও ২০ বছর আগে। কোলা সুপার ডিপ বোরহোলটির গভীরতা ১২ হাজার ২৬২ মিটার বা ১২ কিলোমিটার ২৬২ মিটার। যা কিনা পৃথিবীর ব্যাসের চেয়ে মাত্র ৫০০ মিটার কম। বর্তমানে রুশ কর্তৃপক্ষ বোরহোলটি সিল করে দিয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles