11.8 C
Toronto
শুক্রবার, মে ৩, ২০২৪

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ে বৃত্তি, যেভাবে আবেদন করবেন

How to Apply for Saskatchewan University : কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ে বৃত্তি, যেভাবে আবেদন করবেন - the Bengali Times

উচ্চ শিক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীদের কাছে অন্যতম পছন্দের গন্তব্য কানাডা। প্রতিবছর বাংলাদেশ থেকেও উল্লেখযোগ্যসংখ্যক শিক্ষার্থী কানাডায় পড়তে যান। শিক্ষার্থীদের পড়ালেখার জন্য কানাডা দিনকে দিন জনপ্রিয় হয়ে উঠছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি বছর অসংখ্য শিক্ষার্থী এ দেশে পড়তে যাচ্ছেন।

- Advertisement -

সহজ অভিবাসন নীতি ও প্রাকৃতির সৌন্দর্যের কারণে অনেকেই এখন পড়াশোনার জন্য কানাডাকে বেছে নিচ্ছেন। কানাডায় সব পর্যায়ের পড়াশোনার মান বেশ উন্নত। শিক্ষার্থীদের পছন্দের তালিকায় রয়েছে কানাডার বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়। যার মধ্যে অন্যতম সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়।

এ বিশ্ববিদ্যালয় কৃষিশিক্ষা ও গবেষণার অন্যতম মর্যাদাপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিচিত। বিশ্বের শিক্ষার্থীদের জন্য ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে বৃত্তির ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়টি। এটি দেশটির কৃষিশিক্ষা ও গবেষণার অন্যতম মর্যাদাপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিচিত।

বিশ্ববিদ্যালয়টি ২০২৪ সালে কানাডাসহ সারাবিশ্বের শিক্ষার্থীদের জন্য ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে বৃত্তির ঘোষণা দিয়েছে। আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন অনলাইনে। এ আবেদন জানুয়ারি ২০২৪-এ শুরু হতে যাওয়া উইন্টার ইনটেকের জন্য।

ইংরেজি ভাষাভাষীর বাইরের দেশের নাগরিকদের আইইএলটিএস ৬ দশমিক ৫ অথবা টোফেল ৮৬ অথবা পিটিইতে ৬৩ অথবা ডুয়োলিঙ্গে ১১০ পেতে হবে।

আবেদনের সময়সীমা
বিদেশি শিক্ষার্থীরা এ বছরের ১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। কানাডার নাগরিকরা এ বছরের ১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

আবেদন যেভাবে
অনলাইনে আবেদনের সব কাজ নিজেকেই করতে হবে। সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের স্বীকৃত প্রতিনিধির মাধ্যমে আবেদন করা যাবে।

ভাষাগত দক্ষতা
ইংরেজি ভাষাভাষী দেশের প্রার্থীদের আইইএলটিএস, টোফেল বা অন্যান্য স্কোর না থাকলেও হবে। কিন্তু ইংরেজি ভাষাভাষীর বাইরের দেশের নাগরিকদের আইইএলটিএস ৬ দশমিক ৫ অথবা টোফেল ৮৬ অথবা পিটিইতে ৬৩ অথবা ডুয়োলিঙ্গে ১১০ পেতে হবে।

আবেদনের লিংক: https://grad.usask.ca/admissions/how-to-apply.php

বৃত্তি-সম্পর্কিত আরও তথ্য জানতে : https://students.usask.ca/money/scholarships.php

- Advertisement -

Related Articles

Latest Articles