15.7 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

বর্ষায় মশার উৎপাত বেড়েছে? তাড়াতে কী করবেন

বর্ষায় মশার উৎপাত বেড়েছে? তাড়াতে কী করবেন

বর্ষাকালে মশার উৎপাত মারাত্মকভাবে বেড়ে যায়। এ সময়ে মশা বংশবিস্তার করে। কোথাও বৃষ্টির জল জমে গেলে সেটা হয়ে ওঠে মশার প্রজনেনক্ষেত্র। এ সময়ে মশাবাহিত সব রোগের ঝুঁকিও বেড়ে যায় বহু গুণ।

- Advertisement -

ঘর থেকে মশা দূর করার জন্য কেউ কয়েল ব্যবহার করেন, কেউ আবার মশার স্প্রে থেকে শুরু করে নানা রাসায়নিক। এসব মশা তাড়াতে পারলেও মানুষের শরীরের ক্ষতিও করে। এ কারণে মশার উপদ্রব কমাতে প্রাকৃতিক কিছু পদ্ধতি বেছে নিতে পারেন। যেমন-

লেবু ও লবঙ্গ:
টক দ্রব্য ও লবঙ্গের গন্ধ মশা সহ্য করতে পারে না। এ ধরনের গন্ধ থাকলে সেখানে মশা আসে না। ঘরে মশা তাড়াতে লবঙ্গ ও লেবু ব্যবহার করা একটি পুরাতন পদ্ধতি। লেবু দুই টুকরো করে কেটে, তাতে কয়েকটি লবঙ্গ গুঁজে দিন। এরপর বাড়ির বিভিন্ন স্থানে এগুলো রেখে দিন। এতে মশা দূরে থাকবে।

আরও পড়ুন :: বর্ষায় পোকামাকড়ের উপদ্রব, রান্নাঘর পরিষ্কার রাখবেন যেভাবে

কর্পূর:
মশা দূর করতে অনেকেই কর্পূর ব্যবহার করেন। কর্পূর জ্বালিয়ে রাখলে মশা দূর করা সহজ হবে। এর গন্ধও মশা সহ্য করতে পারে না। এতে মানুষের শরীরের কোনও ক্ষতিও হয় না।

রসুন:
কেমিক্যালযুক্ত মশা তাড়ানোর স্প্রে অনেকে ব্যবহার করেন। এর বদলে ব্যবহার করতে পারেন বাড়িতে তৈরি স্প্রে। এজন্য বানান রসুনের স্প্রে। কয়েক কোয়া রসুন থেঁতেলে জলে ভালোভাবে ফুটিয়ে নিন। এরপর নামিয়ে ঠান্ডা একটি স্প্রে বোতলে ঢেলে রাখুন। মশা দূর করতে এটি ঘরের বিভিন্ন স্থানে স্প্রে করুন।

জল জমতে না দেওয়া:
বর্ষাকালে কোথাও জল জমে থাকলে সেটি হয়ে ওঠে মশাদের প্রিয় স্থান। বাড়ির আশেপাশে এ সময় বৃষ্টির জল জমতে পারে। এ কারণে বাড়ির ড্রেনেজ সিস্টেম ঠিক রাখুন। বাড়ির ভিতর কোথাও যেন জল জমে না থাকে, সেদিকে খেয়াল রাখুন। বাড়িতে গাছ থাকলে গাছের টবে যেন জল না জমে সেদিকে খেয়াল রাখতে হবে।

বিশেষ কয়েকটি গাছ লাগান:
মশা তাড়াতে কিছু গাছ কার্যকরী। যেমন- গাঁদা, তুলসি, লেমনগ্রাস, পুদিনা ইত্যাদি। এ ধরনের গাছ শুধু মশাই নয়, দূরে রাখে অন্যান্য কীটপতঙ্গও।

- Advertisement -

Related Articles

Latest Articles