15.1 C
Toronto
বুধবার, মে ২৯, ২০২৪

স্ট্রিমিং বিল সেনেটে পাস

স্ট্রিমিং বিল সেনেটে পাস
অটোয়া বলেছে আইনটি অনালাইন বিজ্ঞাপন জায়ান্ট ও সংকুচিত গণমাধ্যম শিল্পের মধ্যে এক ধরনের সমতল ক্ষেত্র তৈরি করবে ফেসবুক এবং গুগল সাংবাদিকতাকে তাদের প্ল্যাটফরম থেকে বাদ দেওয়ার যে হুমকি দিয়েছে তাকে আমলে না নেওয়ার অঙ্গীকার করেছেণ কানাডিয়ান হেরিটেজমন্ত্রী পাবলো রড্রিগেজ

কোনো নিউজ কনটেন্ট নিজেদের প্ল্যাটফরমে শেয়ার বা অন্য কোনো উদ্দেশে ব্যবহার করলে সংশ্লিষ্ট মিডিয়া আউটলেটকে গুগল ও মেটার মতো প্রযুক্তি জায়ান্টদের অর্থ পরিশোধের বিধান রেখে প্রস্তাবিত বিল আইনে পরিণত হতে যাচ্ছে। সেনেটে চূড়ান্ত ভোটাভুটিতে বৃহস্পতিবার বিলটি পাস হয়েছে। এখন এটি রয়্যাল সম্মতির অপেক্ষায় আছে। লিবারেল সরকার ও সিলিকন ভ্যালির প্রযুক্তি জায়ান্টদের মধ্যে চলা অচলাবস্থার মধ্যেই এটি আইনে পরিণত হতে যাচ্ছে।

অটোয়া বলেছে, আইনটি অনালাইন বিজ্ঞাপন জায়ান্ট ও সংকুচিত গণমাধ্যম শিল্পের মধ্যে এক ধরনের সমতল ক্ষেত্র তৈরি করবে। ফেসবুক এবং গুগল সাংবাদিকতাকে তাদের প্ল্যাটফরম থেকে বাদ দেওয়ার যে হুমকি দিয়েছে তাকে আমলে না নেওয়ার অঙ্গীকার করেছেণ কানাডিয়ান হেরিটেজমন্ত্রী পাবলো রড্রিগেজ।

- Advertisement -

মেটা বৃহস্পতিবার বলেছে, কানাডিয়ান ব্যবহারকারীদের জন্য ফেসবুক ও ইনস্টাগ্রামে খবর বাদ দিয়ে আইনটি পরিপালনের পরিকল্পনা করছে তারা। এর আগেও তারা এমন ইঙ্গিতই দিয়েছিল।

কবে নাগাদ মেটা সেটা করবে সে সংক্রান্ত কোনো সময়সীমা উল্লেখ করেনি। তারা বলেছে, অনলাইন নিউজ অ্যাক্ট কার্যকর হওয়ার আগেই স্থানীয় সংবাদ তাদের সাইট থেকে তুলে নেওয়া হবে। রয়্যাল সম্মতিলাভের ছয় মাসের মধ্যে আইনট কার্যকর হবে।

মেটার মিডিয়া বিষয়ক মুখপাত্র স্কট রিড বলেন, বারবারই আমরা এটা বলে আসছি যে, বিল সি-১৮ পরিপালনের জন্য নিউজ আউটলেটগুলোর কনটেন্ট কানাডার ব্যবহারকারীদের জন্য আমাদের প্ল্যাটফরমে থাকবে না।
এ সপ্তাহে ফেসবুক ও গুগলের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে রড্রিগেজের। তবে বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত প্রকাশ করেনি তার কার্যালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র লরা স্কাফিদি বলেছেন, মন্ত্রীর গুগলের সঙ্গে বৃহস্পতিবার আরেকটি বৈঠক আছে। গুগলও তাদের জনপ্রিয় সার্চ ইঞ্জিন থেকে কানাডিয়ান নিউজ লিংক সরিয়ে নেওয়ার ইঙ্গিত দিয়েছে। তবে বৈঠকের ব্যাপারে গুগলের তরফ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

মেটা তাদের প্ল্যাটফরমে পাঁচ শতাংশের মতো কানাডিয়ান ব্যবহারকারীদের জন্য নিউজ ব্লক করার পরীক্ষা এরই মধ্যে সম্পন্ন করেছে। এ বছরের গোড়ার দিকে গুগলও একই ধরনের পরীক্ষঅ চালিয়েছে।

অনলাইন নিউজ অ্যাক্টের আওতায় প্রযুক্তি জায়ান্টদের রাজস্ব বৃদ্ধিতে সহায়ক হয় এমন নিউজ কনটেন্ট তাদের সাইটে প্রদর্শিত হলে সেজন্য প্রকাশক যাতে অর্থ পায় সেটা নিশ্চিত করতে কোম্পানিগুলোকে চুক্তিতে পৌঁছাতে হবে। স্কাফিদি বলেন, বিল সি-১৮ এর ব্যাপারে রয়্যাল সম্মতি পাওয়ার পর সরকার এটি বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করবে।

- Advertisement -

Related Articles

Latest Articles