17.2 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

অন্টারিওতে ভাড়া বৃদ্ধির সঙ্গে বাড়ছে ভাড়াটিয়াও

অন্টারিওতে ভাড়া বৃদ্ধির সঙ্গে বাড়ছে ভাড়াটিয়াও
প্রদেশে সবচেয়ে বেশি বাড়ি ভাড়া বেড়েছে গ্রেটার টরন্টো এরিয়াতে জিটিএ এর মধ্যে হল্টনে বাড়ি ভাড়া বেড়েছে ৩৫ শতাংশ ইয়র্কে ৩৪ শতাংশ এবং পিল রিজিয়নে ৩১ শতাংশ

অন্টারিওতে ভাড়াটিয়ার সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে ভাড়াও, যা এমনিতেই চাপে থাকা আবাসন ব্যবস্থাকে বিপর্যস্ত করে তুলছে। কানাডিয়ান রেন্টাল হাউজিং ইনডেক্সে এমনটাই উঠে এসেছে। এতে বলা হয়েছে, অন্টারিওতে বাড়ি ভাড়া নিয়ে থাকেন ১৭ লাখ মানুষ, ২০১৬ সালের তুলনায় যা ১০ শতাংশ বেশি। একই সঙ্গে ২০২১ সালে বাড়ি ভাড়া বেড়েছে ২০১৬ সালের তুলনায় ২৭ শতাংশ।

প্রদেশে সবচেয়ে বেশি বাড়ি ভাড়া বেড়েছে গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ)। এর মধ্যে হল্টনে বাড়ি ভাড়া বেড়েছে ৩৫ শতাংশ, ইয়র্কে ৩৪ শতাংশ এবং পিল রিজিয়নে ৩১ শতাংশ।

- Advertisement -

অন্টারিও নন-প্রফিট হাউজিং অ্যাসোসিয়েশনের (অনফা) প্রধান নির্বাহী কমকর্তা (সিইও) মারলিন কফি বলেন, আমরা যা দেখছি তা হচ্ছে চাপটা বেড়ে যাচ্ছে। এক সময় এটা শহরের বড় সমস্যা হিসেবে দেখা হলেও এখন তা উপশহরেও ছড়িয়ে পড়েছে।

কফি বলেন, প্রদেশের বড় শহর বলুন বা উপশহর, সবখানেই ভাড়াটিয়াদেরকে তাদের আয়ের বড় অংশ বাড়ি ভাড়া বাবদ পরিশোধ করতে হচ্ছে, যা তাদেরকে গৃহহীনতার দিকে ঠেলে দিচ্ছে। যেসব লোককে তাদের আয়ের ৩০ থেকে ৫০ শতাংশ বাড়ি ভাড়ায় ব্যয় করতে হয় তাদের সংখ্যা বেড়ে যাচ্ছে। এর সুদূরপ্রসারি প্রভাব হচ্ছে মানুষের আর ভাড়া দেওয়ার মতো সামর্থ থাকবে না। এটা আরও কিছু ডেকে আনবে, যেগুলো আমরা কমিউনিটিতে প্রায়ই দেখে থাকি। সেগুলো হচ্ছে গৃহহীনতা এবং স্বাস্থ্যসেবা ও বিচার ব্যবস্থা এবং সামাজিক সহায়তার ওপর চাপ বৃদ্ধি।

ইনডেক্স অনুযায়ী, অন্টারিওতে আয়ের ৩০ শতাংশ বাড়ি ভাড়া বাববদ ব্যয় করা মানুষের সংখ্যা ৪০ শতাংশ। অন্যদিকে ১৮ শতাংশ মানুষ তাদের আয়ের ৫০ শতাংশের বেশি বাড়ি ভাড়া বাবদ খরচ করছে। কিন্তু টরন্টোর পাশর্^বর্তী কিছু উপশহরে এ হার আরও অনেক বেশি। উদাহরণ হিসেবে, রিচমন্ড হিলে ভাড়া বাড়িতে থাকেন ১৪ হাজার ৯২০ জন মানুষ। তাদের ৫১ শতাংশ বাড়ি ভাড়া বাবদ তাদের আয়ের ৩০ শতাংশ খরচ করে ফেলেন। আর এ বাবদ ৫০ শতাংশের বেশি খরচ করেন ২৭ শতাংশ মানুষ।

- Advertisement -

Related Articles

Latest Articles