26.6 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

সরবরাহ না বাড়লে বাড়ি ক্রয়ের ক্ষমতা আরও কমবে

সরবরাহ না বাড়লে বাড়ি ক্রয়ের ক্ষমতা আরও কমবে
চলতি বছর ২ লাখ ১০ হাজার থেকে ২ লাখ ২০ হাজার বাড়ি নির্মিত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন কর্পোরেশনের প্রধান অর্থনীতিবিদ বব ডুগান

সরবরাহ চ্যালেঞ্জ ও আবাসন সংক্রান্ত অন্যান্য পদক্ষেপ দ্রুত না নিলে বাড়ি ক্রয়ের ক্ষমতা আরও কমবে বলে উদ্বেগ প্রকাশ করেছে কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং কাউন্সিল। গত গ্রীষ্মেই এই সতর্ক দিয়েছে কর্পোরেশন। সেই সময় তাদের প্রাক্কলন ছিল, বর্তমানে কানাডা আবাসনে যে পথে আছে, কিছুটা হলেও ক্রয়ক্ষমতা অর্জনে ২০৩০ সালের মধ্যে তার চেয়ে ৩৫ লাখ বেশি বাড়ি নির্মাণ করতে হবে।

দুই বছর আগে কানাডায় ২ লাখ ৭১ হাজার বাড়ি নির্মিত হয়েছিল। গত বছর নির্মিত হয়েছে মোটামুটি ২ লাখ ৬০ হাজার বাড়ি। আর চলতি বছর ২ লাখ ১০ হাজার থেকে ২ লাখ ২০ হাজার বাড়ি নির্মিত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন কর্পোরেশনের প্রধান অর্থনীতিবিদ বব ডুগান। তার বিশ্বাস, দেশ যে আবাসনের ক্ষেত্রে ভুল পথে আছে, এটা তারই ইঙ্গিত। বাড়ি নির্মাণের গতি দ্বিগুন বাড়াতে পারবে বলেও খুব বেশি আশাবাদী নন তিনি।

- Advertisement -

শ্রমিক সংকট, সুদের উচ্চ হার, নির্মাণ সামগ্রীর উচ্চমূল্য এবং জোনিং সমস্যার কারণে বাড়ি নির্মাণের উদ্যোগ চ্যালেঞ্জের মধ্যে পড়েছে। ডুগান বলেন, ইতিবাচক দিক হলো সংকটকালীন সময় উদ্ভাবনের দিকে মানুষকে চালিত করে, যা বর্তমান আবাসনের পূর্বাভাসকে ইতিবাচক দিকে বদলেও দিতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles