26.6 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

অনলাইন শিক্ষায় সেরা ১০ ওয়েবসাইট

অনলাইন শিক্ষায় সেরা ১০ ওয়েবসাইট

বর্তমানে সময়ে ইন্টারনেট ব্যবহার করছেন না এমন লোক পাওয়াই যাবে না। কেউ বেশি বা কম যে কোনো কাজে ইন্টারনেট ব্যবহার হচ্ছে। তবে এক ধাপ এগিয়ে আছে শিক্ষার্থীরা। নতুন টেকনোলজি আর ইন্টারনেট সুবিধার কারণে শ্রেণিকক্ষের বিকল্প হিসেবে অনলাইন প্ল্যাটফরম যেন বিশ্বজুড়ে স্টুডেন্টদের পড়ালেখাকে আরও সহজতর করছে। অনলাইন শিক্ষায় যে পরিবর্তন এসেছে সেরা কারণ হিসেবে ডিজিটালাইজেশনকে বিবেচনা করা যেতে পারে। অনলাইনে অনেক ওয়েবসাইট রয়েছে যা শিক্ষাব্যবস্থার জ্ঞানের শূন্যতা সহজেই পূর্ণ করছে।

- Advertisement -

কোর্সেরা
কোর্সেরা আন্তর্জাতিক স্বীকৃত একটি অনলাইন শিক্ষামূলক প্ল্যাটফর্ম, যেখানে স্কিল ডেভেলপমেন্টের সহস্রাধিক প্রশিক্ষণমূলক প্রোগ্রাম রয়েছে। একাডেমিক পড়াশোনার একসঙ্গে সফলতা অর্জনের জন্য কোর্সগুলো প্রত্যেক শিক্ষার্থীর জীবনে খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান করোনাকালীন লকডাউনে একাডেমিক শিক্ষা থেকে দূরে থাকা স্টুডেন্টদের সময়কে কাজে লাগিয়ে নিজেদের উপযুক্ত করাতে কোর্সেরা বিশ্ববিদ্যালয়ভিত্তিক ফ্রিতে একটি বিশেষ প্রোগ্রাম আরম্ভ করেছে। যার ফলে শিক্ষার্থীরা ফ্রিতে কয়েক হাজার ডলার মূল্যের কোর্স করার চান্স পাচ্ছে।

ইউডেমি
একটি স্বনামধন্য অনলাইন ল্যার্নিং প্ল্যাটফর্ম। ইউডেমির রয়েছে ৬৫টিরও বেশি ভাষায় ১ লাখ ৫৫ হাজারেরও বেশি কোর্সের একটি গ্রন্থাগার। ইউডেমিতে আছে বিভিন্ন বিষয়ের ওপর ভিডিও কোর্স যার সাহায্যে যে কোনো ব্যক্তি বিভিন্ন ধরনের স্কিল ডেভেলপমেন্ট করতে পারে। যারা আাইটিতে অনেক ভালো কিছু করতে চায় তাদের জন্য এটি হতে পারে বেস্ট অপশন কাজ শেখার। ইউডেমিতে রয়েছে নানারকম ধরনের ভিডিও টিউটোরিয়ালকেন্দ্রিক কোর্স যেমনÑ ওয়েব ডেভেলপমেন্ট, প্রোগ্রামিং, গ্রাফিক্স ডিজাইন, নেটওয়ার্ক, ডিজিটাল মার্কেটিং, লাইফস্টাইল ইত্যাদি

খান একাডেমি
খান একাডেমি ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়। এ ওয়েবসাইটে শিক্ষণীয় বিভিন্ন বিষয়ে সালমান খানের ৩৪০০টি ছোট ছোট ভিডিও আছে। এর মাঝে গণিত, ইতিহাস, স্বাস্থ্যসেবা, বিজ্ঞান, কম্পিউটার, রসায়ন, জীববিজ্ঞান, রসায়ন, অর্থনীতি প্রভৃতি রয়েছে। বাংলা ভাষাতেও সালমান খানের ভিডিও পাওয়া যায়। বাংলা ভাষায় সালমান খানের ভিডিওর সংখ্যা ১২৫৮টি। যার ভেতরে বীজগণিত, পাটীগণিত, পরিসংখ্যান, ত্রিকোণমিতি ইত্যাদির বাংলা ভাষায় ভিডিও দেখা যায় এবং ডাউনলোড করা যায়। এ ওয়েবসাইটের প্রধান ভাষা ইংরেজি হলেও বর্তমানে স্প্যানিশ, ইতালীয়, বাংলাসহ নানান ভাষায়ও পাওয়া যায়।

কোডেকেডেমি
কোডেকেডেমি ওয়েবসাইট তৈরি করা থেকে শুরু করে ডেটা বিশ্লেষণে শিক্ষানবিশকে সহায়তা করে। আপনি ওয়েবের ল্যাঙ্গুয়েজ যেমন এইচটিএমএল, সিএসএস তার সঙ্গে জাভাস্ক্রিপ্টের মাস্টার হতে পারেন যা আপনাকে বেসিক ওয়েবসাইটগুলো সৃষ্টি করার জন্য করবে এবং তার পর ইন্টারেক্টিভ ওয়েব অ্যাপ তৈরি করার জন্য প্রস্তুত করবে। কোডেকেডেমি থেকে পাইথন ফান্ডামেন্টাল, এসকিউএল, পাইথন শিখুন এবং ডেটা বিশ্লেষণ করার জন্য আপনার প্রয়োজনীয় দক্ষতা তৈরি করুন।

মাস্টারক্লাস
মাস্টারক্লাস কোর্সগুলো বিশ্ববিখ্যাত বিশেষজ্ঞ যেমনÑ মার্গারেট অ্যাটউড, গর্ডন রামসে এবং ক্রিস্টিনা আগুইলেরা নিয়ে থাকেন। তথ্যপূর্ণ এবং অনুপ্রেরণামূলকভাবে প্রস্তুত করা হয়েছে। এই অনলাইন প্ল্যাটফর্মের কোর্সে সাধারণত ভিডিও লেসন, ডাউনলোডযোগ্য ম্যাটিরিয়াল ও অ্যাসাইনমেন্ট অন্তর্ভুক্ত থাকে। যাতে শিক্ষার্থীরা সহজে তা প্রয়োগ করতে পারে

অ্যালিসন
অ্যালিসন হচ্ছে ১টি বিনামূল্যের অনলাইন লার্নিং ওয়েবসাইট। এই সাইটটি যে বিষয়গুলো অফার করে তা হলো ব্যবসা, প্রযুক্তি, স্বাস্থ্য এবং আরও অনেক কিছু অ্যালিসন আপনাকে অনলাইন প্রশিক্ষণের মাধ্যমে অধ্যয়ন, শিখতে এবং সার্টিফাই করতে সহযোগিতা করে। এটি কয়েকটি দেশের নির্দিষ্ট ভাষার সঙ্গে সম্পর্কিত কোর্স প্রদান করে।

লিংকডইন
লিংকডইন লার্নিং বা লিন্ডা ডটকমে পাওয়া যাবে অসংখ্য কোর্স এবং ক্লাস, যা অনলাইনেই ফ্রিতে শেষ করা যাবে। আপনার ক্যারিয়ার উন্নতির সঙ্গে সঙ্গে আপনার কাজের মধ্যে বহু গুরুত্ব যোগের লক্ষ্যে লিন্ডার ইন্ডাস্ট্রি এক্সপার্টদের হতে শিখতে পারেন ইন-ডিমান্ড টেক, ম্যানেজমেন্ট কিংবা ক্রিয়েটিভ স্কিলস। পূর্বে লিন্ডা নামে অবগত থাকলেও লিংকডইন কিনে নেওয়ার পর এটা বর্তমানে লিংকডইন লার্নিং নামে পরিচিত।

স্কিলশেয়ার
১৭,০০০-এর বহু কোর্স এবং লেসন নিয়ে লার্নিং প্ল্যাটফর্ম হিসেবে নিজের অস্তিত্ব জানান দিতে রীতিমতো সংকল্পবদ্ধ স্কিলশেয়ার। ডিজাইন, বিজনেস, টেকনোলজি, ফটোগ্রাফি, ফিল্মমেকিং, রাইটিং ইত্যাদি সব অভিনব ক্যাটাগরিতে গোছনোা রয়েছে স্কিলশেয়ারের পাঠ তালিকা। স্কিলশেয়ারে পাবেন প্রথম দুই মাসের ব্যবহারের জন্য সম্পূর্ণ ফ্রি।

ফিউচার লার্ন
ভবিষ্যৎ লার্ন বিশ্বজুড়ে শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে পাঠ্যক্রম নির্বাচন করে। এই সাইটটি বিবিধ বিষয়ে কোর্স সরবরাহ করে যেমন ব্যবসায় ও পরিচালনা, ক্রিয়েটিভ আর্টস তার সঙ্গে মিডিয়া, স্বাস্থ্য ও মনোবিজ্ঞান, ইতিহাস, ভাষা ও সংস্কৃতি, আইন, সাহিত্য, প্রকৃতি ও পরিবেশ, রাজনীতি এবং স্মার্ট বিশ্ব।

এডএক্স
এডএক্স অন্যতম অনলাইন কোর্স যা বিনামূল্যে ব্যবহার করা যায়। এই প্ল্যাটফর্মে আড়াই হাজারেরও অধিক উন্মুক্ত অনলাইন কোর্স রয়েছে। এখানে হার্ভার্ড, এমআইটি, বোস্টন বিশ্ববিদ্যালয় ও ইউসি বার্কলে থেকে কোর্সসহ সাপ্তাহিক বিষয়ক্রম রয়েছে। এডএক্স স্টুডেন্টদের মধ্যে জনপ্রিয় হওয়ার একটি বড় কারণ হচ্ছে, এখানে নিজেদের পছন্দ ও স্বস্তি অনুযায়ী গতিতে বিশ্বমানের শিক্ষা পাওয়া যায়। এখানে আছে সংক্ষিপ্ত ভিডিও, অনলাইন আলোচনা ফোরাম এবং অনুশীলন। ১টি শক্তিশালী ও বৈশিষ্ট্য উন্নত প্ল্যাটফর্ম হিসাবে এডএক্স মাইক্রোব্যাচেলর্স প্রোগ্রাম, মাইক্রোমাস্টার প্রোগ্রাম, গেøাবাল ফ্রেশম্যান একাডেমি তার সঙ্গে প্রফেশনাল সার্টিফিকেট পাওয়া যায়। এছাড়া বিনামূল্যের কোর্সের পাশাপাশি তাদের পেইড কোর্সও রয়েছে ।

- Advertisement -

Related Articles

Latest Articles