24.5 C
Toronto
শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

এবার মহাকাশে ফুল ফোটাল নাসা, চোখ কপালে ওঠার মতোই ঘটনা

এবার মহাকাশে ফুল ফোটাল নাসা, চোখ কপালে ওঠার মতোই ঘটনা
আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বেড়ে ওঠা জিনিয়া ছবি সংগৃহীত

চাঁদ বা মঙ্গলগ্রহে মানুষের বসবাসের বিষয়টা এখনো ‘স্বপ্নই’ বলা চলে। গত কয়েকযুগ ধরে বিভিন্ন গ্রহে প্রাণের সন্ধান করছে বিজ্ঞানীরা। ধীরে ধীরে তার ইতিবাচক ফলাফলও সামনে এসেছে। কখনও ভাবতে পেরেছিলেন মহাকাশে ফুল ফুটবে? এই অসাধ্য সাধন করেছেন বিজ্ঞানীরা।

মহাকাশ গবেষণা সংস্থাগুলো পৃথিবীর বাইরে অন্যান্য গ্রহগুলোতে বসবাসেরও পরিকল্পনা করছে। এতে নভোচারীরা সেই সব গ্রহে থেকেই তাদের গবেষণা সম্পন্ন করতে পারবে। কিন্তু তাই বলে মহাকাশে চাষাবাদ হবে? কাল্পনিক নয়, বরং এমনটা নিশ্চিত করে ফেলেছেন বিজ্ঞানীরা।

- Advertisement -

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ২০১৫ সালে মহাকাশে ফুল চাষ শুরু করে। তার ফলাফল এত বছরে লক্ষ্য করেছেন বিজ্ঞানীরা। জিনিয়া নামক একটি গাছ লাগিয়েছিলেন। সেই গাছেই ফুল ফুটেছে। সেই উদ্ভিদের ছবি প্রকাশ করেছে নাসা। ছবি দেখে বিশ্ববাসীর চোখ কপালে উঠেছে।

 

View this post on Instagram

 

A post shared by NASA (@nasa)

স্পেস এজেন্সি তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছবিটি শেয়ার করেছে। ছবির ক্যাপশনে লেখা, ‘জিনিয়া আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বিভিন্ন পদ্ধতিকে কাজে লাগিয়ে ফোটানো হয়েছে। বিজ্ঞানীরা ১৯৭০ সাল থেকে মহাকাশে উদ্ভিদ নিয়ে গবেষণা করছেন। যদিও এই পরীক্ষাটি শুরু হয়েছিল ২০১৫ সালে। নাসার মহাকাশচারী কেজেল লিন্ডগ্রেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে জিনিয়া বেড়ে ওঠে।’

এই বিষয়কে কেন্দ্র করে নাসা লিখেছে, ‘মহাকাশকে অনেকভাবে কাজে লাগানো যেতে পারে। আর সেখানে উদ্ভিদরাও যে বেড়ে ওঠে, তার প্রমাণ পাওয়া গেল। অর্থাৎ পৃথিবীর বাইরে ফসল ফলানো সম্ভব। চাঁদ, মঙ্গল এবং তার বাইরে যে কোনো গ্রহেই সম্ভব হবে।’

নাসার মহাকাশচারীরাও মহাকাশে আরও অনেক ফসল ফলিয়েছেন। এর মধ্যে রয়েছে লেটুস, টমেটো এবং মরিচ। ভবিষ্যতে আরও অনেক গাছপালা মহাকাশে বেড়ে উঠতে দেখা যাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles