-5.4 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪

একটানা ১২৭ ঘণ্টা নেচে বিশ্ব রেকর্ড ১৬ বছরের কিশোরীর

একটানা ১২৭ ঘণ্টা নেচে বিশ্ব রেকর্ড ১৬ বছরের কিশোরীর

টানা ১২৭ ঘণ্টা নেচে বিশ্ব রেকর্ড গড়েছে ভারতের এক কিশোরী। ১৬ বছর বয়সি ওই কিশোরীর নাম শ্রুস্তি সুধির জগতপ। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

- Advertisement -

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের বিচারক স্বপ্নীল দাঙারিকর জানিয়েছেন, শ্রুস্তি তার কলেজ অডিটোরিয়ামে টানা পাঁচ দিনের ম্যারাথনে মোট ১২৭ ঘণ্টা নেচেছে। অডিটোরিয়ামভর্তি দর্শক তার নাচ দেখেছে।

স্বপ্নীল বলেন, এটি করতে গিয়ে তার ক্লান্ত হয়ে পড়া খুব স্বাভাবিক ছিল; কিন্তু তার বাবা-মা তার সঙ্গে দারুণভাবে সহযোগিতা করেছেন। তারা তাদের মেয়ের মুখ পানি দিয়ে বারবার ধুয়ে দিয়েছেন এবং তাকে সতেজ রাখতে নানাভাবে চেষ্টা করেছেন। সবমিলিয়ে দারুণ মনোমুগ্ধকর পারফরম্যান্স ছিল।

গিনেস রেকর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, শ্রুস্তি গত ২৯ মে তার নাচ শুরু করে। শেষ হয় জুনের ৩ তারিখে। শ্রুস্তি জানিয়েছে, সে বিশ্ব রেকর্ড গড়ার জন্য কত্থক নাচকে বেছে নিয়েছিল। সে বলেছে, ‘আমি ভারতীয় সংস্কৃতিকে তুলে ধরতেই এই নাচকে বেছে নিয়েছিলাম।’

বিশ্ব রেকর্ড গড়ার আগে শ্রুস্তিকে টানা ১৫ মাসের দীর্ঘ অনুশীলনের মধ্য দিয়ে যেতে হয়েছে। তার দাদার কাছ থেকে শেখা যোগ নিদ্রা তার মস্তিষ্কের ডেল্টাওয়েভ সক্রিয় করতে সহায়তা করেছে। পাশাপাশি তার ঘুমের গভীরতা বাড়িয়েছে এবং শরীর পুনর্গঠনে সাহায্য করেছে। এছাড়া সে প্রতিদিন ৪ ঘণ্টা মেডিটেশন, ৬ ঘণ্টা নাচ এবং ৩ ঘণ্টা অন্যান্য অনুশীলন করেছে।

এর আগে টানা নাচের রেকর্ডটি দখলে ছিল এক নেপালি তরুণীর। বন্দনা নেপাল নামে ওই তরুণী ২০১৮ সালে টানা ১২৬ ঘণ্টা নেচেছিলেন।

- Advertisement -

Related Articles

Latest Articles