4.3 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

আর্লি চাইল্ডহুড এডুকেটরদের মজুরি বাড়ছে

আর্লি চাইল্ডহুড এডুকেটরদের মজুরি বাড়ছে
শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি এক সাক্ষাৎকারে বলেছেন তিনি জোরালো ও পরিস্কার মতামত পেয়েরেছন আমরা যেটা শুনেছি তা হলো বিদ্যমান কর্মীদের ধরে রাখতে এবং নতুন নিয়োগে প্রণোদনার জন্য আমাদের আরও বেশি কিছু করতে হবে

আর্লি চাইল্ডহুড এডুকেটরদের মজুরি বাড়াতে যাচ্ছে অন্টারিও। কর্মী স্বল্পতার মধ্যে নিয়োগ তাদের ধরে রাখার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই কর্মী স্বল্পতার কারণে দৈনিক ১০ ডলার ব্যয়ে চাইল্ডকেয়ারের যে জাতীয় কর্মসূচি তার সম্প্রসারণ ব্যহত হতে পারে বলে জানিয়েছেন এ নিয়ে কাজ করা ব্যক্তিরা।

সরকার চাইল্ডকেয়ার কর্মীবাহিনী কৌশলের খসড়া প্রস্তত করলেও এখনো তা প্রকাশ করেনি। চলতি বছরের গোড়ার দিকে অ্যাডভোকেট, বিশেষজ্ঞ, অপারেটর, মিউনিসিপালিটি ও কলেজের মতো ডজনখানেক গ্রুপের সঙ্গে পরামর্শের ভিত্তিতে খসড়াটি তৈরি করেছে সরকার।
শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি এক সাক্ষাৎকারে বলেছেন, তিনি জোরালো ও পরিস্কার মতামত পেয়েরেছন। আমরা যেটা শুনেছি তা হলো বিদ্যমান কর্মীদের ধরে রাখতে এবং নতুন নিয়োগে প্রণোদনার জন্য আমাদের আরও বেশি কিছু করতে হবে। কারণ, প্রদেশ যে ৮৬ হাজার চাইল্ডকেয়ার স্পেস করতে যাচ্ছে সেগুলোর জন্য অতিরিক্ত কয়েক হাজার কর্মীর প্রয়োজন হবে। এ খাতের কর্মীদের আমি এই আশ^াস দিচ্ছি যে, আমরা আরও গভীরে যাচ্ছি।

- Advertisement -

দৈনিক ১০ ডলার ব্যয়ে চাইল্ডকেয়ার সুবিধা সংক্রান্ত ফেডারেল সরকারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তিতে অন্টারিও কর্মীদের ঘণ্টাপ্রতি আয় ১ ডলার বাড়িয়ে সর্বোচ্চ ২৫ ডলার করার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু এখন আরও কিছু করার কথা শোনা যাচ্ছে।

লেচি বলেন, আমি মনে করি এই কর্মীরা সেটা দাবি করেন। যদিও কী পরিমাণ বাড়বে সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেননি তিনি।
আর্লি চাইল্ডহুড এডুকেটরদের ন্যূনতম মজুরি ঘণ্টায় ৩০ ডলার করার দাবি জানিয়েছে অ্যাসোসিয়েশন অব আর্লি চাইল্ডহুড এডুকেটরস অব অন্টারিও। নন-ইসিই কর্মীদের জন্য ঘণ্টাপ্রতি মজুরি দাবি করা হয়েছে ২৫ ডলার। কোনো চাইল্ডকেয়ার কক্ষে একজন বা দুজন কর্মী থাকলে একজন ইসিই থাকা বাধ্যতামূলক। সেটা নির্ভর করবে শিশুদের বয়সের ওপর।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles