15.5 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

জনস্বাস্থ্য মানদন্ড পূরণে ব্যর্থ অ্যালকোহল নীতি

জনস্বাস্থ্য মানদন্ড পূরণে ব্যর্থ অ্যালকোহল নীতি
তিনটি অঞ্চল অ্যালদশটি প্রদেশের সবগুলো এবং কোহল নীতিতে জনস্বাস্থ্য মানদন্ড পূরণে ব্যর্থ হয়েছে কানাডিয়ান অ্যালকোহল নীতিমালা মূল্যায়নে পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে

তিনটি অঞ্চল অ্যালদশটি প্রদেশের সবগুলো এবং কোহল নীতিতে জনস্বাস্থ্য মানদন্ড পূরণে ব্যর্থ হয়েছে। কানাডিয়ান অ্যালকোহল নীতিমালা মূল্যায়নে পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ইউনিভার্সিটি অব ভিক্টোরিয়ার কানাডিয়ান ইনস্টিটিউট ফর সাবস্ট্যান্স ইউজ রিসার্চের (সিআইএসইউআর) নেতৃত্বে কানাডিয়ান অ্যালকোহল পলিসি এভালুয়েশন প্রজেক্টের (কেপ) গবেষণা অনুযায়ী, কানাডায় অ্যালকোহল ব্যবহারের ক্ষতি কমাতে প্রাদেশিক ও ফেডারেল সরকার উভয়কেই আরও বেশি কাজ করতে হবে।

- Advertisement -

গবেষকরা ফেডারেল ও প্রাদেশিক স্তরে অ্যালকোহল নীতি মূল্যায়ন করেছেন। মূল্য, কর, স্বাস্থ্য ও নিরাপত্তা বার্তার মতো সাতটি শ্রেণির ভিত্তিতে প্রদেশ প্রদেশ ও অঞ্চলে অ্যালকোহল নীতি মূল্যায়ন করে দেখেছেন তারা। কেপের প্রতিবেদন অনুযায়ী, একটি অঞ্চলও মানে উত্তীর্ণ হতে পারেনি। সবচেয়ে খারাপ স্কোর করেছে নর্থওয়েস্ট টেরিটোরিজ এবং তাদের প্রাপ্ত স্কোর ৩২ শতাংশ। সবচেয়ে স্কোর করেছে ম্যানিটোবা ৪৪ শতাংশ। ফেডারেল পর্যায়ে কতটা ভালোভাবে অ্যালকোহল নীতি বাস্তবায়ন করা হয়েছে তা মূল্যায়ন করে দেখেছে ফেডারেল সরকার এবং তাদের প্রাপ্ত স্কোর ৩৭ শতাংশ।

সর্বোচ্চ ও সর্বনিম্ন স্কোরপ্রাপ্ত অঞ্চলগুলোর মধ্যে অ্যালকোহল সেবনের পরিমাণে ব্যাপক পার্থক্য রয়েছে। নর্থওয়েস্ট টেরিটোরিজে ১৫ বছর ও তার বেশি বয়সী একজন ব্যক্তি ৭৮৬টি স্ট্যান্ডার্ড ড্রিংস নিয়ে থাকে। ম্যানিটোবায় এর পরিমাণ গড়ে ৪৬৯।

কানাডিয়ান সেন্টার অন সাবস্ট্যান্স ইউজ অ্যান্ড অ্যাডিপকশনের (সিসিএসএ) তথ্য অনুযায়ী, এক স্ট্যান্ডার্ড ড্রিংস বলতে বোঝায় ৫ শতাংশ অ্যালকোহল বিয়ার বা সিডার মিশ্রিত ১২ আউন্সের বোতল, ১২ শতাংশ অ্যালকোহল ওয়াইনযুক্ত ৫ আউন্সের পেয়ালা এবং ৪০ শতাংশ অ্যালকোহল স্পিরিটযুক্ত দেড় আউন্সের ছোট পেয়ালা।

জাতীয় স্কেলে ২০২০ সালে অ্যালকোহল সেবজনিত কারণে লোকজন মোট ৮ লাখ ২ হাজার ২৩ বার হাসপাতাল পরিদর্শন করেছেন। মৃত্য হয়েছে ১৭ হাজার ৯৮ জনের এবং জনপ্রতি স্ট্যান্ডার্ড ড্রিংস ছিল ৪৮৭।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles