21.7 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

নতুন ব্যাগেজ নীতিমালায় বিপাকে প্রবাসীরা

নতুন ব্যাগেজ নীতিমালায় বিপাকে প্রবাসীরা

সদ্য প্রস্তাবিত বাজেটে নতুন ব্যাগেজ আইন প্রস্তাব করেন আ হ ম মুস্তফা কামাল। এ আইনের ফলে বিদেশ থেকে স্বর্ণ নিয়ে দেশে আসা বহু প্রবাসী গত ১২ দিনে বিপাকে পড়েছেন। নতুন নিয়মে আগের চেয়ে অর্ধেক স্বর্ণ আনার সুযোগ থাকায়, শুধু ১ এবং ২ জুন তারিখে ৩৪ কেজি সোনার বার জব্দ করেছে ঢাকা কাস্টম হাউজ।

- Advertisement -

বাজেট প্রস্তাবনার পরই আইন বাস্তবায়নের বিধান রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। তবে মানবিক কারণে, উপযুক্ত কারণ দেখানো সাপেক্ষে, জব্দ স্বর্ণ ফেরতের বিষয়টি বিবেচনা করা হচ্ছে। ২০১৬ সালের ব্যাগেজ আমদানি বিধি অনুযায়ী উড়োজাহাজের একজন যাত্রীর পক্ষে ২৩৪ গ্রাম স্বর্ণের বার, ৪০ হাজার টাকা শুল্ক দিয়ে দেশে আনা সম্ভব ছিল। ২০২৩-২৪ অর্থবছরে এ সুবিধা কমিয়ে ১১৭ গ্রাম ওজনের সোনার বার আনার বিধান করা হয়।

কাস্টম কর্তৃপক্ষ ১ জুন বাজেট প্রস্তাবনার পরই নতুন এ আইন বাস্তবায়ন শুরু করে। এজন্য ১ ও ২ তারিখের মধ্যে দুইটি স্বর্ণের বার নিয়ে আসা যাত্রীদের কাছ থেকে ১টি জব্দ করা হয়। যাত্রীদের দাবি, ঘোষণা ছাড়া নতুন আইন কার্যকরে বিপাকে তারা।

ঢাকা কাস্টম হাউজের কমিশনার একে এম নুরুল হুদা আজাদ জানিয়েছেন, দুই দিনে ৩০০ যাত্রীর কাছ থেকে আটক করা হয়েছে ৩৪ কেজি ওজনের স্বর্ণের বার। তবে মানবিক দিক বিবেচনা করে, এসব স্বর্ণ ছাড় করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। নতুন ব্যাগেজ বিধিমালা অনুযায়ী ১ জন যাত্রীকে ১১৭ গ্রাম স্বর্ণ আনতে শুল্ক গুনতে হবে ৪০ হাজার টাকা, যা আগে ছিল ২০ হাজার।

- Advertisement -

Related Articles

Latest Articles