18.5 C
Toronto
সোমবার, জুলাই ২২, ২০২৪

তুরস্কের প্রথম নারী গভর্নর কে এই হাফিজে এরকান?

তুরস্কের প্রথম নারী গভর্নর কে এই হাফিজে এরকান?

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিযুক্ত হয়েছেন হাফিজে গায়ে এরকান। তিনিই দেশটির প্রথম নারী গভর্নর। দেশটির চলমান সংকটময় পরিস্থিতিতে অর্থনীতিকে চাঙ্গা করতে যুক্তরাষ্ট্রের সাবেক এ ব্যাংকারকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান।

- Advertisement -

মাত্র ৪১ বছর বয়সে করপোরেট বিশ্বে দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতা অর্জন করেছেন এই নারী।

বাণিজ্যিক সেবা, ব্যাংকিং, বিনিয়োগ, দুর্যোগ ব্যবস্থাপনা, প্রযুক্তিক্ষেত্রে পেশাগত দক্ষতা রয়েছে হাফিজের।
হাফিজের জন্ম ১৯৮২ সালে ইস্তাম্বুলে। তাঁর বাবা প্রকৌশলী এবং মা গণিত ও পদার্থবিদ্যার শিক্ষক। শৈশব থেকেই তুখোড় শিক্ষার্থী ছিলেন হাফিজে।

তুরস্কের শীর্ষস্থানীয় ইস্তানবুল হাই স্কুলে পড়াশোনা করেছেন তিনি। পরে দেশটির বোগাজিসি বিশ্ববিদ্যালয়ে শিল্প প্রকৌশল নিয়ে পড়াশোনা করেন। ২০০৬ সালে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে ফিন্যানশিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি নেন তিনি।

২০১৫ সালে হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এবং ২০১৬ সালে স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেস থেকে বিজনেস প্রগ্রাম সম্পন্ন করেন এরকান।

তুরস্কের গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণের আগে এরকান কাজ করেছেন নামিদামি সব প্রতিষ্ঠানে। ২০০৫ সালে তিনি বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকসে একজন অ্যাসোসিয়েট হিসেবে যোগ দেন। ২০১১ সালে তিনি প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিযুক্ত হন।

২০১৪ সালে এরকান ফার্স্ট রিপাবলিক ব্যাংকে যোগদান করেন। ২০২১ সালে তিনি ব্যাংকটির কো-সিইও হিসেবে নিযুক্ত হন।

২০১৮ সালে ক্রেইন নিউ ইয়র্ক বিজনেস ও দ্য সানফ্রান্সিসকে বিজনেস টাইমস কর্তৃক ‘ফোরটি আন্ডার ফোরটি’ তালিকায় জায়গায় করে নেন এরকান। তালিকায় তার সম্পর্কে বলা হয়, তিনি যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ ১০০টি ব্যাংকের মধ্যে প্রেসিডেন্ট কিংবা সিইও পদধারী একমাত্র নারী ব্যক্তিত্ব।
এরকান যুক্তরাষ্ট্রের ন্যাশনাল কোয়ালিশন অব গার্লস স্কুলের সঙ্গেও যুক্ত রয়েছেন। সম্প্রতি তিনি সেখানে নারীদের জন্য ‘দ্য হাফিজে গায়ে ফার্স্ট রিপাবলিক ফেলোশিপ প্রগ্রাম’ প্রতিষ্ঠা করেছেন।

অন্যদিকে গত সপ্তাহে তুরস্কের সাবেক উপপ্রধানমন্ত্রী মেহমেত সিমসেককে অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন এরদোয়ান। তিনি ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত তুরস্কের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তুরস্কে হাফিজে খুব একটা পরিচিত মুখ না হলেও ২০১৮ সালে তিনি ‘ফোরটি আন্ডার ফোরটি’ তালিকায় স্থান পেয়েছিলেন। ক্রেইন নিউ ইয়র্ক বিজনেস ও সান ফ্রান্সিসকো বিজনেস টাইমস ৪০ বছরের কম বয়সী বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের এ তালিকা করেছিল। এতে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ১০০টি ব্যাংকের একমাত্র নারী প্রেসিডেন্ট বা সিইও হাফিজে।

সূত্র : আলজাজিরা

- Advertisement -

Related Articles

Latest Articles