7.4 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

সংযুক্ত আরব আমিরাত থেকে এনআইডির আবেদন জুলাইয়ে

সংযুক্ত আরব আমিরাত থেকে এনআইডির আবেদন জুলাইয়ে

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) বসবাসরত বাংলাদেশিরা জাতীয় পরিচয়পত্র নেয়ার আবেদন করতে পারবেন জুলাই থেকে। দেশটির বাংলাদেশ দূতাবাসে (আবুধাবিতে) ও বাংলাদেশ কনস্যুলেটে (দুবাইয়ে) এর জন্য প্রস্তুতি চলছে।

- Advertisement -

জুন মাসে প্রস্তুতি শেষ করে ১ জুলাই থেকে আবেদন নেয়ার পরিকল্পনা রয়েছে বলে সেখানকার বাংলাদেশি রাষ্ট্রদূত মো. আবু জাফর জানিয়েছেন।

প্রবাসীরা অনলাইনের মাধ্যমে নতুন জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারবেন। আবেদন জমার সঙ্গে সঙ্গেই বায়োমেট্রিক তথ্য দেয়ার দিনক্ষণ জানতে পারবেন আবেদনকারী। অনলাইনে আবেদন করার পর হার্ডকপি নিয়ে দূতাবাস বা কনস্যুলেটে গিয়ে ছবি, ফিঙ্গারপ্রিন্ট ও চোখের আইরিশ স্ক্যান করাতে হবে।

নতুন জাতীয় পরিচয়পত্র দেয়ার কাজ শুরু হলেও শিগগিরই পুরনো জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন সম্ভব হবে না বলে জানিয়েছেন রাষ্ট্রদূত।

তিনি বলেন, বছর খানেকের মধ্যে দূতাবাস বা কনস্যুলেট থেকে সংশোধন করা সম্ভব হবে না। পরে সফটওয়্যার আপডেটের মাধ্যমে বিষয়টি বিবেচনা করা হবে।

আবেদনের সঙ্গে প্রবাসীকে প্রসেসিং ফি বাবদ ৫০ দিরহাম দিতে হবে। এ ছাড়া হোম ডেলিভারি সেবা গ্রহণের ক্ষেত্রে আরও ১৫ দিরহাম ফি যোগ হবে বলে দুবাইয়ের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন জানিয়েছেন। প্রবাসীরা বলছেন, প্রবাসে থেকেই জাতীয় পরিচয়পত্র পাওয়ার খবরে স্বস্তি এসেছে তাদের মাঝে। বিগত দিনের নানা ভোগান্তি এবার কমে আসবে। আমিরাতের এই কার্যক্রম সফল হলে অন্যান্য দেশেও চালুর পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের।

সূত্র : বাংলাদেশ জার্নাল

- Advertisement -

Related Articles

Latest Articles