21.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

২০২২ সালের স্ট্রিট রেসিং ক্যাম্পেইনের ফলাফল প্রকাশ

২০২২ সালের স্ট্রিট রেসিং ক্যাম্পেইনের ফলাফল প্রকাশ
পিল রিজিয়নাল পুলিশ ব্যারি পুলিশ ডারহাম রিজিয়নাল পুলিশ হল্টন রিজিয়নাল পুলিশ হ্যামিল্টন পুলিশ অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ টরন্টো পুলিশ ওয়াটারলু রিজিয়নাল পুলিশ ইয়র্ক রিজিয়নাল পুলিশ এবং পরিবহন মন্ত্রণালয় যৌথভাবে এই ক্যাম্পেইন পরিচালনা করে

গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) পুলিশ বাহিনীগুলো প্রোজেক্ট ই,আর.এ.এস.ই. বা এলিমিনেট রেসিং অ্যাক্টিভিটি অন স্ট্রিটস এভরিহোয়ারের ২০২২ সালের ক্যাম্পেইনের ফলাফল প্রকাশেল জন্য বৃহস্পতিবার সকালে সমবেত হয়েছিল। এই ক্যাম্পেইনের উদ্দেশ্য হচ্ছে জিটিএতে স্ট্রিট রেসিং এবং অনিরাপদ গাড়ি চালানো বন্ধ করা।

পিল রিজিয়নাল পুলিশ, ব্যারি পুলিশ, ডারহাম রিজিয়নাল পুলিশ, হল্টন রিজিয়নাল পুলিশ, হ্যামিল্টন পুলিশ, অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ, টরন্টো পুলিশ, ওয়াটারলু রিজিয়নাল পুলিশ, ইয়র্ক রিজিয়নাল পুলিশ এবং পরিবহন মন্ত্রণালয় যৌথভাবে এই ক্যাম্পেইন পরিচালনা করে।

- Advertisement -

পিল রিজিয়নাল পুলিশের উপপ্রধান মার্ক অ্যান্ড্রস বৃহস্পতিবার সকালে বলেন, স্ট্রিট রেসাররা আইনগত সীমারেখা মানতে চান না। জনগণের নিরাপত্তার কথা বিবেচনায় না নিয়ে তারা নেবারহুডের মধ্যে নির্বিঘেœ দাপিয়ে বেড়ান। ২০১৮ সাল থেকে পিল রিজিয়নে ৪ হাজারের বেশি স্ট্রিট রেসিং ও স্টান্ট ড্রাইভের ঘটনায় অভিযোগ করা হয়েছে। এর মধ্যে ৫০০টি ঘটনা ঘটেছে ২০২৩ সালের প্রথম পাঁচ মাসেই। সড়কের নিরাপত্তা জিটিএর আইন প্রয়োগকারী সংস্থা, স্থানীয় সরকার, কমিউনিটি অংশীজন ও বাসিন্দাদের অংশদারী দায়িত্ব। স্ট্রিট রেসিং বন্ধ করা আমাদের ক্যাম্পেইনের অন্যতম অগ্রাধিকার।

প্রোজেক্ট ই.আর.এ.এস.ই. প্রথম চালু হয় ১৯৯৯ সালে। উদ্দেশ্য ছিল জিটিএর অবৈধ স্ট্রিট রেসিং বন্ধ করা। অ্যান্ড্রুস বলেন, স্ট্রিট রেসিংয়ের ক্ষেত্রে আমরা শূন্য সহনশীলতার নীতি নিয়েছি। ২০২২ সালের দ্বিতীয়ার্ধে কর্মকর্তারা বিপজ্জনক ড্রাইভিংয়ের হটস্পটগুলো চিহ্নিতক করেছেন। ২০২২ সালের মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত কর্মকর্তারা দুই হাজারের বেশি যানবাহন তদন্ত করে ১ হাজার ৪০০টির বেশি প্রভিন্সিয়াল অফেন্স নোটিশ ইস্যু করেছেন।

জনগণের মধ্যে কেউ স্ট্রিট রেসিং বা স্টান্ট ড্রাইভিং দেখতে পেলে তৎক্ষণাৎ তা পুলিশকে অবহিত করার অনুরোধ জানিয়েছেন অ্যান্ড্রুস, যাতে করে জিটিএর সড়ক নিরাপদ রাখা সম্ভব হয়।

ডারহাম রিজিয়নাল পুলিশ সার্ভিসের উপপ্রধান জো মারিয়ানো বলেন, কর্মকর্তারা এখন পর্যন্ত স্টান্ট ড্রাইভিংয়ের ২১৪টি অভিযোগ দায়ের করেছেন। এ ছাড়া অতিরিক্ত আরও ১০৪টি অভিযোগ দায়ের করা হয়েছে। স্টান্ট ড্রাইভিং চিহ্নিত করতে ডারহাম রিজিয়নাল পুলিশ সার্ভিস বিশেষায়িত প্রযুক্তি ব্যবহার করছে। লাইসেন্স প্লেট শনাক্তকারী ডিভাইস এর মধ্যে অন্যতম।

ইয়র্ক রিজিয়নাল পুলিশের ভারপ্রাপ্ত উপপ্রধান ওয়ালেস গোসেন বলেন, স্ট্রিট রেসিংয়ের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সবচেয়ে বড় হাতিয়ার হচ্ছে কমিউনিটি। অ্যান্ডুসের মতো তিনিও নাগরিকদের স্ট্রিট রেসিং দেখলে দ্রুত তা পুলিশকে অবহিত করার আহাবান জানিয়েছেন।

টরন্টো পুলিশ সার্ভিসের ভারপ্রাপ্ত সুপারিন্টেন্ডেন্ট ম্যাট ময়ার বলেন, অনিরাপদ গাড়ি চালানোর ঘটনায় টরন্টোতে চলতি বছর এরই মধ্যে ৫২১টি অভিযোগ দায়ের করা হয়েছে। ২০২২ সালে দায়ের করা হয়েছিল ১ হাজার ১০৬টি অভিযোগ।

- Advertisement -

Related Articles

Latest Articles