20.6 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

‘শারীরিক সম্পর্কের বিনিময়ে খাবার-ওষুধ কিনে দেওয়ার প্রস্তাব দেন’

‘শারীরিক সম্পর্কের বিনিময়ে খাবার-ওষুধ কিনে দেওয়ার প্রস্তাব দেন’
ভারতীয় এক নারী কুস্তিগির ও ব্রিজভূষণ ডানে ছবি সংগৃহীত

ভারতের কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তুলে গত চার মাস ধরে আন্দোলন করছেন দেশটির আন্তর্জাতিক পদকপ্রাপ্ত কুস্তিগিরেরা। তাদের দাবি, ব্রিজভূষণ শরণ সিংয়ের পদত্যাগ ও বিচার। কিন্তু এখন তার বিরুদ্ধে কোনো পদক্ষেপ না নেওয়ায় তারা তাদের সমস্ত পদক গঙ্গায় ভাসিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন।

কুস্তিগিরেরা দিল্লি পুলিশের কাছে এফআইআর করেছেন। সেখানে একাধিক অভিযোগ করেছেন তারা। বেশ কয়েকজন নারী কুস্তিগির এফআইআরে জানিয়েছেন, তাদের ওপর কী ভাবে যৌননির্যাতন করেছেন ব্রিজভূষণ। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।

- Advertisement -

এ নিয়ে এক কুস্তিগির জানান, তার কাছে ফোন ছিল না। পরিবারের সঙ্গে কথা বলিয়ে দেওয়ার নাম করে অভিযোগকারী কুস্তিগিরকে ঘরে ডাকেন ব্রিজভূষণ। ফোন দেওয়ার নাম করে তাকে জড়িয়ে ধরেন অভিযুক্ত কর্তা। প্রয়োজনীয় ওষুধ কিনে দেওয়ার প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক তৈরি করার চেষ্টা করেন বলেও অভিযোগ করেছেন ওই কুস্তিগির।

তিনি বলেন, ‘সেই ঘটনার পর মানসিক ভাবে ভেঙে পড়েছিলাম। ভুলতে পারছিলাম না। আমাকে জোর করে জড়িয়ে ধরা হয়। নিজের ফোন নম্বর বদলাতে বাধ্য হই।’

এর আগে গত ২৮ এপ্রিল দিল্লি পুলিশের কাছে এফআইআর করা হয়। সেখানে উল্লেখ করা হয়েছে যে, ব্রিজভূষণ মেয়েদের নিগ্রহ করেছেন। বিনিময়ে বাড়তি সুবিধা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলেও অভিযোগ। তিনি মেয়েদের শরীর অস্বস্তিকর ভাবে ছুঁয়েছেন বলে এফআইআরে লেখা হয়েছে।

ব্রিজভূষণের বিরুদ্ধে ৩৫৪, ৩৫৪এ এবং ৩৪ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। একটি এফআইআরে বলা হয়েছে ছ’জন প্রাপ্তবয়স্ক কুস্তিগিরের কথা। দ্বিতীয়টিতে এক অপ্রাপ্তবয়স্ক কুস্তিগিরের বাবা অভিযোগ করেছেন ব্রিজভূষণের বিরুদ্ধে।

অপ্রাপ্তবয়স্ক নারী কুস্তিগিরের অভিযোগ, ছবি তোলার নাম করে তার শরীর ছুঁয়েছেন ব্রিজভূষণ। নিজের শরীরের দিকে জোর করে টেনে নিয়েছেন। তার কাঁধ এবং বুকে হাত দিয়েছেন ইচ্ছাকৃত ভাবে। সেই কুস্তিগির জানিয়েছেন যে, কোনো রকম শারীরিক সম্পর্ক তৈরি করার ইচ্ছা তার ছিল না। অভিযোগ, তবুও তাকে বার বার উত্ত্যক্ত করেছেন ব্রিজভূষণ।

এদিকেব তোপের মুখে পড়ল সর্বভারতীয় কুস্তি ফেডারেশন। দেশটির কুস্তিগিরদের যেভাবে হেনস্তা করা হয়েছে, তার তীব্র নিন্দা জানিয়েছেন বিশ্ব কুস্তির নিয়ন্ত্রণ সংস্থা ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং। প্রয়োজন পড়লে ভারতীয় ফেডারেশনকে নিষিদ্ধ করে দেওয়ারও হুঁশিয়ারি দিয়েছে তারা। গতকাল মঙ্গলবার বিশ্ব কুস্তির নিয়ন্ত্রণ সংস্থার পক্ষ থেকে ভারতীয় কুস্তিগিরদের অবস্থা নিয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles