13.3 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

সৌদি স্থপতিকে বিয়ে করছেন জর্ডানের ভবিষ্যৎ বাদশাহ

সৌদি স্থপতিকে বিয়ে করছেন জর্ডানের ভবিষ্যৎ বাদশাহ
হুসেইন ও রাজওয়া

জর্ডানের যুবরাজ হুসেইন বিন আবদুল্লাহ বিয়ে করছেন। কনে সৌদি আরবের স্থপতি রাজওয়া আল সাইফ। বৃহস্পতিবার জর্ডানের রাজধানী আম্মানের প্রাসাদে জমকালো আয়োজনে বিয়ে হচ্ছে হুসেইন ও রাজওয়ার। হুসেইনের বয়স ২৮ বছর আর হবু স্ত্রী রাজওয়ার বয়স ২৯ বছর।

হুসেইন জ্বালানি তেলসমৃদ্ধ জর্ডানের ভবিষ্যৎ বাদশা। তাদের এ বিয়ের মাধ্যমে জর্ডানের সঙ্গে প্রতিবেশী সৌদি আরবের কৌশলগত মিত্রতা আরও জোরদার হবে বলে মনে করা হচ্ছে।

- Advertisement -

জর্ডানের রাজনৈতিক বিশ্লেষক আমের সাবাইলেহ বলেন, এটা শুধু একটি বিয়ের আয়োজন নয়। এটা জর্ডানের ভবিষ্যৎ বাদশাহকে সবার সামনে তুলে ধরার একটি রাজকীয় আয়োজন। তাই তো যুবরাজের বিয়ে উপলক্ষে এদিন জর্ডানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ও রানি রানিয়ার বড় ছেলে যুবরাজ হুসেইন যুক্তরাষ্ট্রের জর্জটাইন ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছেন। সামরিক প্রশিক্ষণ নিয়েছেন। রাজনীতি–সচেতন হুসেইন জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দিয়েছেন। দেশে-বিদেশে দারুণ জনপ্রিয় তিনি। তাই হুসেইনের বিয়ে জর্ডানবাসীর জীবনে আনন্দের উপলক্ষ্য এনে দিয়েছে।

রাজকীয় বিয়ের এ আয়োজন ঘিরে সেজে উঠেছে পুরো আম্মান। পথের ধারে, বাসে বর-কনেকে অভিনন্দন জানিয়ে ব্যানার-ফেস্টুন টানানো হয়েছে। কেননা সাম্প্রতিক সময়ে এটাই জর্ডানের রাজপরিবারে সবচেয়ে আলোচিত ও জাকজমকপূর্ণ বিয়ের আয়োজন।

বিয়েতে কনে রাজওয়া কোন পোশাক পরবেন, কোন ফ্যাশন ডিজাইনারকে বেছে নেবেন, সেই বিষয়ে রাজপরিবারের পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে সাধারণ মানুষের মধ্যে এ নিয়ে আগ্রহ অনেক। ২৮ বছর বয়সী আইনের ইন্টার্ন ন্যান্সি তিরিনা বলেন, রাজওয়ার চালচলন ও পোশাকের সেলাই পরীক্ষা করে তার পুরো সপ্তাহটা কেটেছে।

ন্যান্সি তিরিনা আরও বলেন, তিনি (রাজওয়া) খুব সুন্দর। ভীষণ মার্জিত। তার শারীরিক ভাষা থেকে বোঝা যায়, তিনি আমাদের রানিকে (রানিয়া) কতটা ভালোবাসেন। রানি রানিয়া যুবরাজ হুসেইনের মা। সামাজিক কর্মকাণ্ড ও ফ্যাশনের জন্য রানি রানিয়ার খ্যাতি বিশ্বজোড়া।

যুবরাজ হুসেইনের বিয়ের আমেজ যেন পেয়ে বসেছে পুরো জর্ডানের মানুষকে। আনন্দে মেতেছেন তারা। আয়োজন করা হয়েছে কনসার্ট। এ আয়োজনে অংশ নিতে যাওয়ার আগে ন্যান্সি তিরিনা বলেন, আমার মনে হচ্ছে, জর্ডানের সবাই যেন বিয়ে করতে যাচ্ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles