4.3 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

রাশিয়ার যুদ্ধপরাধীদের বিচার করতে দম থাকতে হবে

রাশিয়ার যুদ্ধপরাধীদের বিচার করতে দম থাকতে হবে
করিম খান শুক্রবার সাংবাদিকদের বলেন দক্ষিণ আফ্রিকা কর্তৃপক্ষ পুতিনকে গ্রেপ্তার করবে বলে তিনি বিশ^াস করেন কিন্তু রাশিয়ার সঙ্গে শক্তিশালী অর্থনৈতিক ও কূচনৈতিক সম্পর্ক থাকা দক্ষিণ আফ্রিকা বারংবার পুতিনকে ভার্চুয়ালি সম্মেলনে অংশ নেওয়ার আহ্বান জানাচ্ছে

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বা তার মীর্ষ সহযোগীদের বিরুদ্ধে ইউক্রেনে যুদ্ধাপরাধের আরও অভিযোগ আনার বিষয়টি বাতিল করে দেননি আন্তর্জাতিক অপরাধ আদালতের চিফ প্রসিকিউটর। তবে অধিকতর তদন্ত ও বিদ্যমান অভিযোগগুলোর বিচার করতে দম থাকতে হবে।

কানাডায় প্রথম সরকারি সফরে এসে এ মন্তব্য করেন আইসিসির চিফ প্রসিকিউটর করিম খান। ইউক্রেনে অভিযানে পুতিনকে যুদ্ধাপরাধের আওতায় আনতে সমর্থন জোগাড়ের চেষ্টা করছেন তিনি।

- Advertisement -

পুতিন ও তার সন্তানদের রাইটস মিনিস্টার মারিয়া লাভোভা-বেলোভার বিরুদ্ধে ইউক্রেনের শিশুদের দেশ ছাড়তে বাধ্য করার অভিযোগে গত মার্চে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। করিম খান এক সাক্ষাৎকারে বলেন, আমাদের কাজ হচ্ছে প্রমাণ খোঁজা এবং আমরা সেটা করেছি। এখন যেটা প্রয়োজন তা হচ্ছে দম। পুতিন ও ক্রেমলিনের অন্যান্য কর্মকর্তা ও সামরিক নেতাদের বিরুদ্ধে আরও অভিযোগ আনতেও দম প্রয়োজন। সেক্ষেত্রেও প্রমাণ দরকার।

তিনি বলেন, আমার অফিসের পুরুষ ও নারীরা যে চমৎকার কাজ করছেন সেটা অব্যাহত রাখতে চাই। সেটা আমরা করতে চাই ইউক্রেন, কানাডা ও অন্যান্য দেশের সঙ্গে যে অংশীদারিত্ব তৈরি হয়েছে তার ভিত্তিতে। যুদ্ধপরাধের সফল বিচার সাধারণত সময় নেয়। বিচার ও রায় ঘোষণার মধ্যে কয়েক বছর চলে যায়।

২০০৩ সালে সিয়েরা লিওনে গৃহযুদ্ধে লাইবেরিয়ার প্রেসিডেন্ট চালর্স টেইলরের বিরুদ্ধে অভিযোগ গঠনের পর তাকে বিচারের মুখোমুখি করতে ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত লেগে গিয়েছিল। এরপর ২০১২ সালে তাকে দোষী সাব্যস্ত করা হয়। টেইলরের বিচারে প্রধান ডিফেন্স লয়ার হিসেবে কাজ করেছিলেন করিম খান। এরপর ২০২১ সালে তিনি আইসিসির চিফ প্রসিকিউটর নিযুক্ত হন।

করিম খান শুক্রবার সাংবাদিকদের বলেন, দক্ষিণ আফ্রিকা কর্তৃপক্ষ পুতিনকে গ্রেপ্তার করবে বলে তিনি বিশ^াস করেন। কিন্তু রাশিয়ার সঙ্গে শক্তিশালী অর্থনৈতিক ও কূচনৈতিক সম্পর্ক থাকা দক্ষিণ আফ্রিকা বারংবার পুতিনকে ভার্চুয়ালি সম্মেলনে অংশ নেওয়ার আহ্বান জানাচ্ছে। আইসিসির সঙ্গে সম্পাদিত এর চুক্তি যাতে ভঙ্গ না হয় সেজন্যই এই আহ্বান জানাচ্ছে তারা।

- Advertisement -

Related Articles

Latest Articles